Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারত 'ক্যাশলেস' হবে, মানেন না খোদ দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কের প্রধান

  • Written By:
Subscribe to Oneindia News

মুম্বই, ১১ জানুয়ারি : নোট বাতিলের পরবর্তী ধাপ হিসাবে সারা দেশে ক্যাশলেস ইকোনমি চালু করার কথা জানিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। আগামিদিনে ভারত ডিজিটাল পথে এগিয়ে চলবে, এমনটাই দাবি করেছে কেন্দ্র। আর সেজন্য ডিজিটাইজেশনের পথে হেঁটে ডিজিটাল লেনদেনকে সমানে উৎসাহ দিয়ে চলেছে কেন্দ্র।

তবে ভারতে নগদহীন অর্থনীতি চালু হবে অর্থাৎ ভারত ক্যাশলেস হবে, এমনটা বিশ্বাস করেন না খোদ দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কিং প্রতিষ্ঠান স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রধান অরুন্ধতী ভট্টাচার্যই। মুম্বইয়ে একটি অনুষ্ঠানে এসে এই মন্তব্য করেন তিনি।

ভারত 'ক্যাশলেস' হবে, মানেন না খোদ দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কের প্রধান

নোট বাতিলের পর থেকে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে এসবিআই-ও কিন্তু পিছিয়ে নেই। দিনে ৭০ থেকে ৮০ হাজার জন করে মানুষ এসবিআইয়ের ই-ওয়ালেট ডাউনলোড করছেন। যা নোট বাতিলের আগে অনেক কম ছিল।

আগে এসবিআইয়ের পিওএস বা পয়েন্ট অব সেল অর্থাৎ ডেবিট ও ক্রেডিট কার্ডে লেনদেন দিনে ৯৫ কোটি টাকা পর্যন্ত হতো। এখন তা দিনে ৪৫০ কোটিতে গিয়ে পৌঁছেছে।

যদিও নোট বাতিল প্রসঙ্গে এসবিআই প্রধানের বক্তব্য, এটি কী ধরনের সিদ্ধান্ত হয়েছে তা পরে বোঝা যাবে। তবে ডিজিটাল লেনদেনকে এটি দারুণ ধাক্কা দিয়েছে তা বলাই যায়। তবে আমি ব্যক্তিগতভাবে মনে করি, ভারত কোনওদিনও ক্যাশলেস সমাজ হতে পারবে বলে। তবে যতটা কম করা সম্ভব সেদিকেই লক্ষ্য রেখে কাজ করতে হবে।

English summary
'I don't believe India can be a cashless economy,' SBI Chief Arundhati Bhattacharya
Please Wait while comments are loading...