Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সেনার শক্তি বাড়াতে এবার দেশেই তৈরি হবে এই অত্যাধুনিক মিসাইল সিস্টেম

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

এবার ভারতেই তৈরি হতে চলেছে ইজরায়েলের স্পাইক এম আর অ্যান্ট ট্যাঙ্ক মিসাইল। ভারতের মিসাইল হাব হায়দরাবাদে ইজরায়েলি এই মিসাইল তৈরি করবে কল্যাণী রাফাল অ্যাডভান্সড সিস্টেম নামে একটি সংস্থা। ইতিমধ্যেই এই অত্যাধুনিক মিসাইলটিকে পরীক্ষা করে সন্তোষপ্রকাশ করেছে সেনাবাহিনী। হায়দরাবাদের হার্ডওয়্যার পার্কে এই মিসাইলটি প্রদর্শন করা হয়।

সেনার শক্তি বাড়াতে এবার দেশেই তৈরি হবে এই অত্যাধুনিক মিসাইল সিস্টেম

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সবরকম প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকার সবুজ সম্মতি দিলেই কয়েক সপ্তাহের মধ্যে স্পাইক এম আর মিসাইল তৈরি হয়ে বেরবে। প্রাথমিকভাবে মাসে ২০০টি মিসাইল তৈরির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে বলে জানিয়েছেন সংস্থার কর্ণধার।

আড়াই কিমি পর্যন্ত দুরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এই ইজরায়েলি মিসাইল। ট্রাইপড, গাড়ি, হেলিকপ্টার বা নৌসেনার যুদ্ধজাহাজ থেকে উৎক্ষেপণ করা যায় এই তৃতীয় প্রজন্মের মিসাইলটিকে। ভারতে এই মুহূর্তে থার্ড জেনারেশন অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল নেই। এই স্পাইক এম আর মিসাইলটি বিশ্বের অন্যতম অত্যাধুনিক মিসাইলগুলির শ্রেণিতেই পড়ে। ইজরায়েল ছাড়াও আরও কুড়িটি দেশ এই মিসাইল ব্য়বহার করে।

ভারতের কাছে মিসাইল কেনার জন্য দুটি পছন্দ ছিল। প্রথমটি আমেরিকার জ্যাভলিন ও দ্বিতীয়টি স্পাইক এম আর। কিন্তু ভারত মিসাইলের পাশাপাশি প্রযুক্তিও কিনতে চেয়েছিল। তাতে আমেরিকা রাজি না হওয়ায় ইজরায়েলের স্পাইক এম আর মিসাইলই পেয়ে যায় ভারত। আগামী দিনে এই মেড ইন ইন্ডিয়া মিসাইলটি অন্যান্য দেশকে বিক্রিও করা হবে বলে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ফটো ফিচার : অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য একনজরে]

English summary
World's one of the most advanced Israel's Spike MR missile to be made in Hyderabad.
Please Wait while comments are loading...