Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আঁচড় পড়বে না রবীন্দ্রনাথে, চাপে পড়ে সিলেবাস ইস্যুতে বিবৃতি কেন্দ্রীয়মন্ত্রীর

Subscribe to Oneindia News

স্কুল-পাঠ্য থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের কোনও রচনাই সরানো হচ্ছে না। এ ধরনের কোনও পরিকল্পনাই নেই বলে সাফ জানিয়ে দিল কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রক। আরএসএসের শিক্ষা শাখার তরফে রবীন্দ্রনাথের রচনা সরানোর প্রস্তাব দেওয়া হলেও তা যে মানা হবে না, সে বিষয়ে নিশ্চিত করেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকর। মঙ্গলবার সংসদে তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও'ব্রায়ানের প্রশ্নের জবাবে কেন্দ্রীয়মন্ত্রী সাফ জানিয়ে দেন, রবীন্দ্রনাথ সম্পর্কিত কোনও বিষয়ই সরানো হবে না সিলেবাস থেকে।

সিলেবাস ইস্যুতে বিবৃতি কেন্দ্রীয়মন্ত্রীর

উল্লেখ্য, এনসিইআরটি-র বই সম্পর্কে বিভিন্ন মহল থেকে প্রস্তাব চাওয়া হয়। সেইমতো প্রায় সাত হাজার প্রস্তাব জমা পড়েছিল। তার মধ্যে আরএসএসের শাখা সংগঠন শিক্ষা সংস্কৃতি ন্যাসের প্রস্তাবে কিছু বিতর্কিত বিষয় ছিল। সেই বিতর্কিত বিষয়গুলির মধ্যে অন্যতম রবীন্দ্রনাথ। রবীন্দ্রনাথের জাতীয়তাবাদী চিন্তা নিয়েও প্রশ্ন তোলে আরএসএসের ওই সংগঠন।

আঁচড় পড়বে না রবীন্দ্রনাথে

সোমবার ওই প্রস্তাব প্রকাশ্যে আসার পরই শিক্ষামহলে চাঞ্চল্য পড়ে যায়। কোমর বেঁধে এই গৈরিকীকরণের রাজনীতির বিরুদ্ধে সরব হয় নানা সংগঠন। শেষ পর্যন্ত চাপের মুখে পড়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পাঠ্যপুস্তকে রবীন্দ্রনাথ ইস্যুতে বিবৃতি দেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকর। তিনি জানান, আমরা এমন কিছু করব না, যাতে নতুন করে সমস্যা তৈরি হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা কোনও পাঠ্যবই থেকেই সরানো হচ্ছে না।

English summary
Human Resource Development Minister Prakash Javrekar said, No text of Rabindranath Tagore will be removed from the textbook.
Please Wait while comments are loading...