Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) সরকারের 'নোটবাতিলের' পদক্ষেপকে একহাত নিচ্ছে জঙ্গিরা ?

Subscribe to Oneindia News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'নোটবাতিল' -এর পদক্ষেপকে কেন্দ্র করে নানা বিতর্ক চলে। কোনও ক্ষেত্রে এর কুপ্রভাব , কিংবা কোথাও এর ইতিবাচক প্রভাব লক্ষ্য করা যায়। মূলত হাওয়ালার মাধ্যমে নগদ অর্থ জঙ্গিদের কাছে যেন পৌঁছয়, তার জন্য এই উদ্যোগ সরকার নিয়েছিল বলে সূত্রের দাবি।

নোটবাতিলের ঘটনার পর পাক মদতপুষ্ট একের পর এক জঙ্গি সংগঠনের ভিত নড়ে যায় বলেও বহু সংবাদপত্রের রিপোর্ট প্রকাশিত হয়। কিন্তু গত ৪৮ ঘণ্টায় কাশ্মীর জুড়ে যেভাবে একর পর এক ব্যাঙ্ক থেকে টাকা লুট হয়েছে, তাতে রীতিমত চিন্তার ভাঁজ পড়েছে সরকারের। প্রশ্ন উঠছে তাহলে কী কেন্দ্রের নোট বাতিলের পদক্ষেপকে সহজেই হার মানিয়ে দিচ্ছে জঙ্গি সংগঠনগুলি ? কাশ্মীরের মাটিতে জঙ্গি কোষাগার সচল রাখতে কীভাবে কাজ চালানো হচ্ছে, একনজরে দেখে নেওয়া যাক।

ব্যাঙ্ক থেকে টাকা লুট

ব্যাঙ্ক থেকে টাকা লুট

গত ৪৮ ঘণ্টায় কাশ্মীর উপত্যকায় পর পর ৩টি ব্যাঙ্কের টাকা লুটের ঘটনা ঘটে গিয়েছে। তার মধ্যে কাশ্মীরের পুলওয়ামার কাকাপোরা ব্যাঙ্কে লুট হয় ৩ লক্ষ টাকা। সেই ঘটনার ২ ঘণ্টার মধ্যে ওয়াহিবাগেরক এক ব্যাঙ্কে ৫ লক্ষ টাকা লুট করে নেয় জঙ্গিরা।

টাকা লুটের জন্য উপত্যকায় হত্যালীলা

টাকা লুটের জন্য উপত্যকায় হত্যালীলা

সোমবার মে দিবসের দিন জম্মু ও কাশ্মীরের কুলগামে একটি ব্যাঙ্ক থেকে টাকা লুট করার সময় ব্যাঙ্ক কর্মী ও নিরাপত্তার কাজে কর্তব্যরত পুলিশের ওপর হামলা চালায় জঙ্গিরা। ঘটনায় মারা যান ৫ জন।

জঙ্গিদের কোষাগার কী শূণ্য ?

জঙ্গিদের কোষাগার কী শূণ্য ?

উপত্যকায় একের পর এক ব্যাঙ্ক লুটের ঘটনায় স্পষ্টতই বোঝা যাচ্ছে জঙ্গিদের এই মুহুর্তে প্রচুর টাকার প্রয়োজন। গত বছরের নভেম্বর মাসে ভারত সরকার নোটবাতিলের সিদ্ধান্তের কথা ঘোষণা করার পর থেকেই ক্ষতিগ্রস্ত হয় জঙ্গি শিবিরগুলির কোষাগার। তবে হাওলার পথে নগদ আসা বন্ধ হওয়ায়, তারা নাশকতা চালাবার জন্য জালনোটের সাহায্য নিতে শুরু করে। এমনটাই দাবি সূত্রের।

ব্যাঙ্ক-লুটের নেপথ্যে কারা ?

ব্যাঙ্ক-লুটের নেপথ্যে কারা ?

সূত্রের খবর অনুযায়ী, জম্মু ও কাশ্মীর জুড়ে প্রবলভাবে সক্রিয় হিজাবুল মুদাহিদ্দিন ও লস্কর-এ-তৈবা। জানা গিয়এছে, তাদের ভান্ডারে টাকা কম পড়তে থাকার ফলেই কাশ্মীর জুড়ে একের পর এক ব্যাঙ্ক লুট করার 'মিশন' নিয়েছে তারা।

ভারতীয় গোয়েন্দাসূত্র কী বলছে ?

ভারতীয় গোয়েন্দাসূত্র কী বলছে ?

ভারতীয় গোয়েন্দাসূত্রের খবর অনুযায়ী, জম্মু ও কাশ্মীরে আরও বাড়তে পারে ব্যাঙ্ক লুটের মতো ঘটনা। এরজন্য় কাশ্মীর জুড়ে নিরাপত্তার আরও কড়াকড়ি হতে চলেছে। আলাদা করে আটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা করা হবে উপত্যকার ১৫০০ ব্যাঙ্কে।

English summary
In the past 48 hours there have been three incidents of banks being looted in the Kashmir valley. Rs 3 lakh was looted at a bank in Kakapora, South Kashmir. This was the second incident in two hours after masked men looted Rs 5 lakh from a bank in the Wahibugh district.
Please Wait while comments are loading...