Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এর আগে ১৯৪৬ ও ১৯৭৮ সালেও নোট বাতিল হয়েছিল, জেনে নিন ইতিহাস

  • By: Ritesh Ghosh
Subscribe to Oneindia News

হঠাৎ করে মঙ্গলবার মধ্যরাত থেকে ৫০০ ও ১ হাজার টাকার বাজার চলতি নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে এই বিষয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে ঘোষণা করেছেন।

৫০০ ও ১ হাজারের নোট বাতিল! এই সংক্রান্ত আপনার সমস্ত প্রশ্নের উত্তর পান এই প্রতিবেদনে

৫০০ ও ১ হাজারের মোট ২৩০০ কোটি নোট বদলাতে ব্যাঙ্কগুলি আদৌও সক্ষম তো?

তবে এবার আকষ্মিকভাবে গোটা ঘটনা ঘটলেও এমন ঘটনা আগে কখনও ঘটেনি এমন নয়। এর আগে ১৯৪৬ ও ১৯৭৮ সালে ১ হাজার টাকার নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এর আগে ১৯৪৬ ও ১৯৭৮ সালেও নোট বাতিল হয়েছিল, জেনে নিন ইতিহাস

ভারতের বাজারে সবচেয়ে বড় যে নোট ছাপা হয়েছিল তা ছিল ১০ হাজার টাকার। ১৯৩৮ সালে তা প্রথমবার ছাপা হয়। ১৯৪৬ সালে তা বাজার থেকে তুলে নিয়ে পরে ১৯৫৪ সালে ফের তা পুনরায় ছাপা হয়। এবং ১৯৭৮ সাল পর্যন্ত তা বাজারে ছিল। সেইবছর তা বাতিল করা হয়। রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুযায়ী এমনটাই জানা গিয়েছে।

নতুন নোটে থাকবে এমন প্রযুক্তি যার মাধ্যমে ট্র্যাক করা যাবে টাকার লোকেশন!

৫০০ ও হাজার টাকার নোট বন্ধ করে কী কেরামতি করলেন মোদী? জেনে নিন

১৯৪৬ সালের আগে ১ হাজার ও ১০ হাজার টাকার নোটের চল ছিল। ১৯৫৪ সালে ফের নতুন করে ১ হাজার, ৫ হাজার ও ১০ হাজার টাকার নোট বাজারে আনা হয়। এবং এর সবকটিই ১৯৭৮ সালে বাতিল ঘোষণা করে বাজার থেকে তুলে নেওয়া হয়।

২০০০ সালে ফের বাজারে নতুন করে আসে ১ হাজার টাকার নোট। তার আগে ১৯৮৭ সাল থেকে বাজারে ছাড়া হয় ৫০০ টাকার নোট। তবে এবছর প্রথম ২ হাজার টাকার নোট বাজারে আসতে চলেছে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

পুরনো ৫০০ ও ১ হাজারের নোট বাতিলের সিদ্ধান্ত জানানোর সঙ্গে সঙ্গে এটাও জানানো হয়েছে যে নতুন ৫০০ ও ২ হাজার টাকার নোট আগামি ১০ নভেম্বরের মধ্যে ছাড়া হবে। তারপর তা কিছুদিনের মধ্যেই আমজনতার হাতে চলে আসবে।

English summary
History of scrapping large currency note of not new in India, Know the facts
Please Wait while comments are loading...