Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শাস্ত্রীয় সঙ্গীতের খ্যাতনামা শিল্পী কিশোরী আমোনকর প্রয়াত

  • Posted By:
Subscribe to Oneindia News

মুম্বই, ৪ এপ্রিল : শাস্ত্রীয় সঙ্গীতে নক্ষত্র পতন। স্বল্পদিনের রোগভোগের পর প্রয়াত হলেন সঙ্গীতশিল্পী কিশোরী আমোনকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। সোমবার রাতে মুম্বইয়ে নিজস্ব বাসভবনে তিনি প্রয়াত হন।

১৯৩২ সালের ১০ এপ্রিল জন্ম হয় কিশোরী আমোনকরের। হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীত ও জয়পুরিয়া ঘরানার জন্য তিনি বিখ্যাত ছিলেন। এই ঘরানার সঙ্গীত পরিবেশনের ধরন বেশ অন্যরকম। আর এভাবেই সকলের মাঝে কিশোরী অনন্য হয়ে উঠেছিলেন।

শাস্ত্রীয় সঙ্গীতের খ্যাতনামা শিল্পী কিশোরী আমোনকর প্রয়াত

কিশোরী আমোনকরের মা-ও ছিলেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী মগুবাঈ কুর্দিকর। তিনি জয়পুরিয়া ঘরানার শিক্ষা নেন আল্লাদিয়া খান সাহেবের কাছে। এরপর মায়ের কাছ থেকে জয়পুরিয়া ঘরানা শিখে তাতে নিজস্ব স্টাইল যোগ করেন কিশোরী। যাতে অন্য ঘরানার এক সুক্ষ্ম মিশ্রণ ছিল ও তা রাতারাতি তাঁকে খ্যাতি এনে দেয়।

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মধ্যে কিশোরী আমোনকরের খেয়াল সকলের মনে গেঁথে রয়েছে। তবে ঠুমরি, ভজন, ভক্তিমূলক গান, এমনকী সিনেমার গানও গাইতে পছন্দ করতেন কিশোরী। সব ধরনের গানেই তিনি সাবলীল ছিলেন। তবে জয়পুরিয়া ঘরানার ভাঙাগড়া নিয়ে তিনি যেমন সমালোচিত হয়েছেন, তেমনই সকলের মধ্যে জনপ্রিয়তাও পেয়েছেন ওই একই কারণে।

সঙ্গীতে অসাধারণ অবদানের জন্য ১৯৮৭ সালে পদ্মভূষণ ও ২০০২ সালে পদ্ম বিভূষণ সম্মান পান কিশোরী আমোনকর। এছাড়া ২০১০ সালে সঙ্গীত নাটক একাডেমি তাঁকে ফেলোশিপ দিয়ে সম্মানিত করে। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ ও রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও।

English summary
Hindustani classical vocalist Kishori Amonkar passes away in Mumbai
Please Wait while comments are loading...