Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

১৯২ কিমি/ঘণ্টা বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ভরদা, চেন্নাইয়ে মৃত ১০

  • Written By:
Subscribe to Oneindia News

চেন্নাই, ১২ ডিসেম্বর : বঙ্গোপসাগরে উৎপন্ন ঘূর্ণিঝড় ভরদা অন্ধ্রপ্রদেশের নেল্লোর ও তামিলনাড়ুর চেন্নাইয়ে আছড়ে পড়ল। চেন্নাইয়ে এর জেরে ইতিমধ্যেই ৫৭০টির বেশি গাছ উপড়ে পড়েছে। এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০। চেন্নাইয়ের এর গতিবেগ ছিল ১৯২ কিলোমিটার প্রতি ঘণ্টা।

বিশাখাপত্তনমের সাইক্লোনিক ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, রবিবার সন্ধ্যা পর্যন্ত ঘূর্ণিঝড় ভরদা অন্ধ্রপ্রদেশের নেল্লোর থেকে ৩৯০ কিলোমিটার ও চেন্নাই থেকে ৩৩০ কিলোমিটার দূরে ছিল। দুপুরের আগেই তা অনেকটা কাছে এসে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। দুপুরের পরই তা চেন্নাইয়ে আছড়ে পড়ে। সেসময়ে গতিবেগ ছিল ঘণ্টায় ১৯২ কিলোমিটার। পরে তা কিছুটা কমে ১১০-১১২ কিলোমিটার প্রতি ঘণ্টায় এসে দাঁড়ায়।

কেন প্রতিবার ঘূর্ণিঝড়ের আলাদা নাম দেওয়া হয় জানেন কি? জেনে নিন

UPDATE : ঘূর্ণিঝড় ভরদার হামলার পরে কী অবস্থা তামিলনাড়ুর? জেনে নিন

আজ বিকালেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় 'ভরদা', বৃষ্টি শুরু তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশে

এদিন সকাল থেকেই চেন্নাই ও অন্ধ্র উপকূলে বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। এদিন বিকালে তামিলনাড়ুর উত্তর দিয়ে তা বয়ে গিয়ে অন্ধ্রের দক্ষিণ উপকূলে গিয়ে আছড়ে পড়বে, এমনটাই জানানো হয়েছিল। এদিকে অন্ধ্রপ্রদেশেও নানা জায়গায় গাছ উপড়ে গিয়ে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে।

ঘূর্ণিঝড় 'ভরদা' নামটির বুৎপত্তি কীভাবে? কে এমন নাম দিল? জেনে নিন

যার ফলে চেন্নাইয়ে তো বটেই, অন্ধ্রপ্রদেশ ও রায়লসীমা এলাকায় ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। এছাড়া বৃষ্টিপাতের কবলে পড়েছে প্রকাশম, গুন্টুর ও অনন্তপুর এলাকাও। নানা জায়গায় রাস্তার মধ্যে গাড়ির উপরে গাছ ভেঙে পড়েছে। তবে কত ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও জানা যায়নি।

ভারতীয় নৌসেনার তরফে রাজ্য প্রশাসনকে চূড়ান্ত সতর্কতা বজায় রাখার কথা বলা হয়েছে। কোনও সমস্যা হলে উদ্ধারকার্যে যাতে কোনও অসুবিধা না হয় সেজন্য এই আবেদন করা হয়েছে।

বিদেশ সফরে যাওয়ার কথা ছিল অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইড়ুর। তিনি সফর বাতিল করে পরিস্থিতি পর্যালোচনা করছেন। এদিকে চেন্নাইয়েও স্কুল-কলেজ ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

English summary
Cyclone Vardah Strikes Near Chennai, 16,000 Evacuated, 10 Dead
Please Wait while comments are loading...