Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলের প্রভাব পড়েছে নকশালদের উপর? মনে তো হচ্ছে না!

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৫ এপ্রিল : নোট বাতিলের পর জানুয়ারি মাসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং লোকসভায় দাঁড়িয়ে বলেছিলেনে নোট বাতিলের জেরে সঙ্কটে পড়েছে নকশালরা। তাদের হাতে টাকা নেই। যার ফলে অস্ত্র কেনা থেকে শুরু করে তাদের অন্যান্য অপারেশন চালাতে পারছে না নকশাল ও মাওবাদীরা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের তিন মাসের মধ্যে ছত্তিশগড়ে নকশালদের দুটি পরপর হামলায় প্রায় ৩৮জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছে। যা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে নোট বাতিলের কোনও প্রভাবই নকশাল অপারেশনে পড়েনি।

নোট বাতিলের প্রভাব পড়েছে নকশালদের উপর? মনে তো হচ্ছে না!

তবে এটাও সত্যি যে, নকশাল অধ্যুষিত গ্রামের সংখ্যা ১০৬ থেকে কমে ৬৮-তে এসে দাঁড়িয়েছে। তেমনই এই বিষয়টিও এড়িয়ে যাওয়া যাবে না যে, যে সব জায়গায় নকশালদের বিচরণ রয়েছে সেইসব জায়গায় তাদের অস্তিত্ব শক্তিশালী। দেশের বাইরে থেকে তারা টাকার জোগাড় বজায় রেখেছে। লুঠপাট চালিয়ে অপারেশন চালানোর টাকাও রোজগার করছে তারা। গোয়েন্দা সূত্রের একাংশের দাবি, আইএসআই এজেন্টরাও অস্ত্রশস্ত্রের জোগান দিচ্ছে এই নকশালদের।

এটা বুঝতে হবে যে সমস্যার মোকাবিলায় বেশ কিছু ক্ষেত্রে নজর দিতে অসফল হয়েছে সরকার। গ্রাউন্ড লেভেলে যে গোয়েন্দারা কাজ করেন তাঁর ব্যাপকভাবে বিফল হয়েছে। অন্যদিকে নকশালরা স্থানীয় সমর্থন পাচ্ছে এবং স্থানীয় স্তরেই শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করতে সফল হচ্ছে তারা।

English summary
Has demonetisation hit the Naxalites? Doesn't look like
Please Wait while comments are loading...