Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৩০ জুন মধ্যরাতে সংসদে বিশেষ অধিবেশন, কেন এমন সিদ্ধান্ত জানুন

  • Posted By:
Subscribe to Oneindia News

জিএসটি বা পণ্য ও পরিষেবা কর আইনকে স্বাগত জানাতে আগামী ৩০ জুন মধ্যরাতে সংসদে বিশেষ সভা বসানো হবে। মধ্যরাত থেকে অর্থাৎ ১ জুলাই থেকে জিএসটি বলবৎ করতেই এই সিদ্ধান্ত বলে এদিন ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। নতুন কর ব্যবস্থা ১ তারিখ থেকেই চালু হবে।

সূত্রের খবর, এমন এক ঐতিহাসিক মুহূর্তকে স্মরণীয় করে রাখতে নরেন্দ্র মোদী সরকার ৩০ জুন মধ্যরাতে ১ ঘণ্টার বিশেষ সংসদীয় সেশনের আয়োজন করতে চলেছে। সংসদের আসর বসবে রাত ১১টায়। শেষ হবে মধ্যরাতে ১২টা ১০ মিনিটে।

৩০ জুন মধ্যরাতে সংসদে বিশেষ অধিবেশন, কেন এমন সিদ্ধান্ত জানুন

বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি সেই বিশেষ অধিবেশনে উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। লোকসভা ও রাজ্যসভায় যৌথ অধিবেশন চলবে বলে জানা গিয়েছে। সংসদের সেন্ট্রাল হলে মধ্যরাতের সেশন বসতে চলেছে।

এর আগে অ্যাসোচেম ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জিএসটি কার্যকরের দিন পিছিয়ে দিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রককে অনুরোধ করে। তবে কেন্দ্র কোনওভাবেই ১ জুলাইয়ের পর জিএসটি চালু না করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত কোনও একটি পণ্যের জন্য আগে কেন্দ্র-রাজ্য আলাদা কর নিত। তবে জিএসটির ফলে একবারই কর নেওয়া হবে। ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ হারে পণ্য অনুযায়ী কর বসনো হবে। বিশেষ করে বিলাসবহুল দ্রব্য, গাড়ি, তামাকজাত দ্রব্যের উপরে সর্বোচ্চ ২৮ শতাংশ কর বসানো হয়েছে।

English summary
GST roll out: Modi govt plans Parliament's special midnight session on June 30 to mark historic moment
Please Wait while comments are loading...