Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ফোটোফিচার) জিএসটি লাগু হলেই কমতে পারে এই সমস্ত জিনিসের দাম

  • Posted By:
Subscribe to Oneindia News

এবিষয়ে কেন্দ্র ও রাজ্যগুলি মিলে কয়েকটি পণ্যের বিষয়ে সিদ্ধান্ত নেয় জিএসটি কাউন্সিলের বৈঠকে।সোনা ও কয়কটি পণ্যবাদে বাকি পণ্য ও পরিষেবার ওপর করের মাত্রা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই বৈঠকে। এই সিদ্ধান্ত গ্রহণের কারণ , যাতে জিএসটি লাগু হতেই তা মুদ্রাস্ফীতিকে উসকে না দেয়। এখনও পর্যন্ত ১,২১১ টি পণ্যের দামের বিষয়ে সিদ্ধান্তে পৌঁছেছে কেন্দ্র ও রাজ্যগুলি।

কেন্দ্রীয় অর্থসচিব হাসমুখ আধিয়া জানান, ৮১ শতাংশ পণ্যে করের হার ১৮ শতাংশ বা তার নীচে রাখা হয়েছে। উল্লেখ্য এই কর ব্যবস্থার কয়েকটি ধাপ রয়েছে। নিম্নে এই করের ধাপের আওতায় থাকা জিনিসের তালিকা রয়েছে। এছাড়াও বেশ কিছু পণ্যে জিএসটি ছাড় দেওয়া হয়েছে। একনজরে দেখে নেওয়া যাক , কোন কোন পণ্যের কী রকম কী দাম কমতে পারে। পাশাপাশি দেখে নেওয়া যাক কোন পণ্যে কত শতাংশ জিএসটি বসতে চলেছে।

 জিএসটি বসছেনা যে সমস্ত জিনিসে

জিএসটি বসছেনা যে সমস্ত জিনিসে

খাদ্যশস্য, গুড়, ডিম, দই, লস্সি, পনির, প্রাকৃতিক মধু,আটা, বেসন, সবজি, ভেজিটেবল তেল, লবণ, গর্ভনিরোধক ওষুধ এই সমস্ত জিনিস বাদ যাবে করের আওতা থেকে।

৫ শতাংশ কর( জিএসটি) বসছে এই সমস্ত পণ্যের উপর

৫ শতাংশ কর( জিএসটি) বসছে এই সমস্ত পণ্যের উপর

চিনি, চা ,কফি, স্কিমড মিল্ক, খাদ্য তেল, কয়লা, বাচ্ছাদের জন্য দুধ, প্যাকড্ পনির, নিউজ প্রিন্ট, ছাতা, পিডিএস কেরোসিন(গণবন্টন ব্যবস্থার আওতায় থাকা কেরোসিন), এলপিজি, ঝাঁটা এই সমস্ত পণ্যের উপর বসতে চলেছে ৫ শতাংশ কর।

 ১২ শতাংশ কর ( জিএসটি) বসতে চলেছে এই সমস্ত জিনিসে

১২ শতাংশ কর ( জিএসটি) বসতে চলেছে এই সমস্ত জিনিসে

মাখন, ঘি, মোবাইল, কাজু, আমন্ড, সসেজ, ফলের জুস, প্যাকড্ নারকোল জল, ধূপ ইত্যাদি জিনিসের ওপর বসছে ১২ শতাংশ কর।

১৮ শতাংশ কর( জিএসটি) বসতে চলেছে এই পণ্যগুলিতে

১৮ শতাংশ কর( জিএসটি) বসতে চলেছে এই পণ্যগুলিতে

চুলের তেল, সাবান, টুথপেস্ট,মূলধনী পণ্য, পাস্তা, কর্ন ফ্লেকস্, জ্যাম, সুপ, আইসক্রিম, টয়লেট ও ফ্যাসিয়াল টিস্যু, ফাউন্টেন পেন, লোহা ও স্টিল।

২৮ শতাংশ কর ( জিএসটি) বসছে এই পণ্যগুলিতে

২৮ শতাংশ কর ( জিএসটি) বসছে এই পণ্যগুলিতে

ছোট গাড়ির ক্ষেত্রে ২৮ শতাংশ জিএসটি বসতে চলেছে। সঙ্গে যুক্ত হবে স্বল্প পরিমাণ সেস। এছাড়াও সিমেন্ট, চিউইং গাম,কাস্টার্ড পাউডার, পান মসালা,পারফিউম শ্যাম্পু, মেক-আপের সাজ সরঞ্জাম, বাজি, মটর সাইকেল।

English summary
GST council sets rates that may lower prices of most products.
Please Wait while comments are loading...