Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শীঘ্রই কি বাড়বে কর মুক্ত গ্র্যাচুইটির পরিমাণ, কী বলছেন কেন্দ্রীয় মন্ত্রী

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

কর্মীদের কর মুক্ত গ্র্যাচুইটির পরিমাণ দ্বিগুণ বাড়িয়ে ২০ লক্ষ টাকা করতে একটি বিল সংসদের বাদল অধিবেশনে পেশ করা হতে পারে। একথা জানিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্ডারু দত্তাত্রেয়। সংসদের বাদল অধিবেশন শুরু হতে চলেছে আগামি ১৭ জুলাই থেকে।

শ্রমমন্ত্রী বলেন, পেমেন্ট অফ গ্র্যাচুইটি অ্যাক্টের ৪(৩) ধারা সংশোধনের জন্য বিলটি বাদল অধিবেশনে পেশ করা হতে পারে। শীঘ্রই বিলটি ক্যাবিনেটের অনুমোদনের জন্য পাঠানো হবে।

কর্মীদের বর্ধিত আয়ের কথা মাথায় রেখেই তা সংসদে পেশ না করে আপাতত প্রশাসনিক নির্দেশিকা জারি করে আইন সংশোধনের কথাও ভাবা হয়েছে।

আইন সংশোধন হলে, সংগঠিত ক্ষেত্রের কর্মীরা ২০ লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটির ওপর কর ছাড়ের সুবিধা পাবেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে কর্মী সংগঠনগুলি কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের সঙ্গে একটি ত্রিপাক্ষিক বৈঠকে বিষয়টি নিয়ে সহমত হয়।

বর্তমানে পেমেন্ট অফ গ্র্যাচুইটি অ্যাক্ট অনুযায়ী, একজন কর্মীকে ন্য়ূনতম পাঁচ বছর কোনও সংস্থায় কাজ করতে হবে। তা ছাড়া যে সংস্থাগুলিতে ১০ জনের বেশি কর্মী রয়েছে, সেই সংস্থাগুলির ক্ষেত্রে এই আইন প্রযোজ্য হয়।

সাধারণত প্রতি বছরের ১৫ দিনের বেতনের হিসেবে মোট কার্যকালের ওপর গ্র্যাচুইটি নির্ধারণ করা হয়। ত্রিপাক্ষিক বৈঠকে কর্মী সংগঠনগুলি তা বাড়িয়ে ৩০ দিন করার দাবি করেছিল।

English summary
Gratuity may be doubled, bill comes to change the current law, said Bandaru Dattatreya
Please Wait while comments are loading...