Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাসযাত্রা এবার হতে চলেছে অত্যাধুনিক, জেনে নিন কী পরিকল্পনা সরকারের

  • Posted By:
Subscribe to Oneindia News

গণ পরিবহণ ব্যবস্থাকে ঢেলে সাজাতে নতুন উদ্যোগ নিচ্ছে কেন্দ্র সরকার। ডবল ডেকার বাসের পাশাপাশি বিলাসবহুল বাসের ব্যবস্থাও থাকছে। বেসরকারি পরিবহণ, বিশেষ করে প্রাইভেট গাড়ির সংখ্যা যত বেশি কমানো যায়, সেই লক্ষ্যেই সরকার এমন সিদ্ধান্ত নিতে উদ্যোগী বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ী।

মিথানল, ইথানল বা ইলেকট্রিককে জ্বালানি হিসাবে ব্যবহার করে পেট্রোল-ডিজেলের বিকল্প হিসাবে ব্যবহার করে বাসের মতো বড় গাড়ি রাস্তায় চালানোর পরিকল্পনা করেছে সরকার। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী গড়কড়ী একথা জানিয়েছেন।

বাসযাত্রা এবার হতে চলেছে অত্যাধুনিক, জেনে নিন কী পরিকল্পনা

এর পাশাপাশি সরকার রাস্তায় ইলেকট্রিক ট্রাক ও বাস চালাতেও আগ্রহী। যেগুলি প্রয়োজনে ডিজেল বা পেট্রোলেও চলবে। এবং এর জন্য রাস্তায় আলাদা লেনও তৈরি করা হবে।

দিল্লি-মুম্বই, দিল্লি-জয়পুর, দিল্লি-লুধিয়ানা রুটে এই ধরনের বাস চালানো হবে। সবকটি বাসই শীতাতপ নিয়ন্ত্রিত হবে। সঙ্গে দেখাশোনার জন্যে সেবক-সেবিকাও থাকবে।

অ্যাসোচেমের এক সভায় কেন্দ্রীয় মন্ত্রী গড়কড়ী বলেন, সরকার প্রাইভেট গাড়ি রাস্তায় নামানো কমিয়ে দিতে আগ্রহী। যে গতিতে ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেড়ে চলেছে তাতে রাস্তা কম পড়ে যাচ্ছে। গণ পরিবহণকে উতসাহ দিয়ে ও বাড়িয়ে ব্যক্তিগত গাড়ি রাস্তায় যত কম নামানো যায়, সরকার সেটা করতেই আগ্রহী।

গড়কড়ী আরও বলেছেন, ইলেকট্রিকের গাড়ি গণ পরিবহণ হিসাবে রাস্তায় নামবে, এটাই সরকারের স্বপ্ন। এই স্বপ্নকে এগিয়ে নিয়ে যেতে একজন বিশেষজ্ঞ পরামর্শদাতাও নিয়োগ করা হয়েছে।

English summary
The government is looking to revamp public transport through introduction of double decker luxury buses run on alternative fuels, with an aim to curb private vehicle use, Union minister Nitin Gadkari said on Thursday.
Please Wait while comments are loading...