Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কালো টাকা ইস্যু : ৭ লক্ষ কোম্পানিতে তালা ঝোলাতে চলেছে কেন্দ্র!

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৮ ফেব্রুয়ারি : কালো টাকার বিরুদ্ধে যুদ্ধে আরও কয়েক কদম এগোতে চলেছে কেন্দ্র সরকার। প্রতিষ্ঠানিক আর্থিক তছরুপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে সুপ্ত অবস্থায় থাকা (ডরম্যাট কোম্পানি) সংস্থাগুলিকে বন্ধ করে দিতে চলেছে কেন্দ্র।

কেন্দ্রীয় সূত্র বলছে, সবমিলিয়ে সংখ্যাটা ৬-৭ লক্ষ। জানা গিয়েছে, এই ধরনের সংস্থাগুলি নোট বাতিলের সময়ে বিশাল অঙ্কের টাকা লেনদেন করেছে। এবং ব্যাঙ্কে বড় অঙ্কের টাকা জমা করেছে।

কালো টাকা ইস্যু : ৭ লক্ষ কোম্পানিতে তালা ঝোলাতে চলেছে কেন্দ্র!

সারা দেশে মোট ১৫ লক্ষ নথিভুক্ত সংস্থা রয়েছে। ফলে এই সংখ্যার মধ্যে থেকে ৬-৭ লক্ষ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া একটা বড় কাজ। মোট সংস্থার ৪০ শতাংশই এমন সংস্থা যা সুপ্ত অবস্থায় রয়েছে এবং যাদের কাজ সন্দেহজনক।

ফলে কেন্দ্র সরকার আয়করের পাশাপাশি অন্য কেন্দ্রীয় সংস্থাগুলিকেও এই কোম্পানিগুলির বিরুদ্ধে তথ্য জোগাড়ে কাজে লাগিয়েছে। আয়কর ইতিমধ্যে এই ধরনের 'শেল কোম্পানি'-গুলির বিরুদ্ধে তথ্য জোগাড় করেছে। নোট বাতিলের মাঝের সময়ে এরা অনেক বড় অঙ্ক ব্যাঙ্কে জমা করেছে।

এর পাশাপাশি এই ধরনের ডরম্যাট সংস্থাগুলির মোট সম্পদ নিয়েও তথ্য রয়েছে আয়করের হাতে। এই সংস্থাগুলির কাজকর্ম এতদিন অলক্ষিতই রয়ে গিয়েছিল। এবং রেজিস্ট্রার অব কোম্পানিজের কাছে বার্ষিক রিটার্ন জমা দেওয়া নিয়েও এই সংস্থাগুলি অস্বচ্ছ্বতা দেখিয়েছে। ফলে এগুলির রেজিস্ট্রেশন বাতিল করলে প্রতিষ্ঠানিক আর্থিক তছরুপের ঘটনায় লাগাম পড়ানো যাবে বলে মনে করা হচ্ছে।

English summary
The government has expanded the ambit of its fight against black money and is looking to curb institutional money laundering by shutting down "dormant" companies, suspected to be anywhere between 6 to 7 lakh.
Please Wait while comments are loading...