Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে ও কর জমা দিতে বাধ্যতামূলক হোক আধার : সুপ্রিম কোর্ট

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৮ মার্চ : আগামিদিনে আধার কার্ডকেই একমাত্র পরিচয়পত্র হিসাবে তুলে ধরার পরিকল্পনা করেছে কেন্দ্র সরকার। সেই প্রেক্ষিতে সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে, মোবাইল সংযোগ নিতে ও আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে আধার কার্ডের ব্যবহার বাধ্যতামূলক করা যেতে পারে।

এর আগে এক রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, সরকারি নানা সুবিধা পাওয়ার ক্ষেত্রে আধার কার্ডকে বাধ্যতামূলক করা যাবে না। তবে এক্ষেত্রে সর্বোচ্চ আদালত কেন্দ্রের স্বপক্ষেই মত দান করেছে। এমনকী মনরেগা, গ্যাস ভর্তুকি, রেশন গণবণ্টন ও জনধন যোজনার মতো ক্ষেত্রে আধার কার্ডের ব্যবহার করা যেতে পারে বলে জানানো হয়েছে।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে ও কর জমা দিতে বাধ্যতামূলক হোক আধার!

সুপ্রিম কোর্টের বক্তব্য, সামাজিক নানা উন্নয়নমূলক প্রকল্পকে বাদ দিয়ে অন্যান্য ক্ষেত্রে আধার কার্ডকে সর্বাধিক গুরুত্বপূর্ণ নথি হিসাবে সরকার ব্যবহার করতে পারে। কেউ যদি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে চায়, অথবা মোবাইলের সংযোগ নিতে চায় তাহলে সরকার আধার নম্বর তাদের থেকে নিতেই পারে। কারণ এর সঙ্গে জনকল্যাণমূলক কোনও প্রকল্পের যোগ নেই।

২০১৫ সালের অগাস্টে এক রায়ে আদালত জানিয়েছিল, আধার কার্ডকে কোনওভাবেই বাধ্যতামূলক করা যাবে না। সেই প্রেক্ষিতে আদালতে একটি মামলা হয়। বলা হয়, সরকারের আধার কার্ড বাধ্যতামূলক করার সিদ্ধান্তে জনগণের সাংবিধানিক অধিকার খণ্ডিত হচ্ছে। তার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি জেএস খেহর, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও সঞ্জয় কে কউলের বেঞ্চ বসে। সেখানেই সমস্ত দিক বিচার করে এই রায় দেওয়া হয়েছে।

English summary
Govt can make Aadhaar must for opening bank accounts: Supreme Court
Please Wait while comments are loading...