Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বেঙ্গালুরুর চাপ কমাতে কর্ণাটকে তৈরি হতে চলেছে আস্ত একটা শহর!

  • Posted By:
Subscribe to Oneindia News

বেঙ্গালুরু, ৮ মার্চ : দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি হাব হিসাবে পরিচিত বেঙ্গালুরুর উপরে জনজীবনের চাপ দিনেরপর দিন বেড়েই চলেছে। ক্রমবর্ধমান এই চাপ কমাতে কর্ণাটক সরকার নতুন এক শহর গড়ার পরিকল্পনা করেছে।

নতুন শহর তৈরি হবে কোলারে। নাম হতে পারে কোলার গোল্ড ফিল্ডস। নতুন শহর তৈরি হলে বেঙ্গালুরুতে জনসংখ্যার চাপ অন্তত ২০ লক্ষ কমে যাবে বলে মনে করা হচ্ছে।

বেঙ্গালুরুর চাপ কমাতে কর্ণাটকে তৈরি হতে চলেছে আস্ত একটা শহর!

কর্ণাটকের নগরোন্নয়ন মন্ত্রী আর রোশন বেগ জানিয়েছেন, ১১ হাজার একর এলাকা নিয়ে শহর তৈরি হবে। কোলারের অব্যবহৃত খনি এলাকায় এটি তৈরি হবে। যার দূরত্ব বেঙ্গালুরু থেকে হবে ১০০ কিলোমিটার। শহরের জলের চাহিদা পূর্ণ করার জন্য ম্যাঙ্গালোর থেকে সমুদ্রের জল পাইপলাইনে করে নিয়ে শোধন করা হবে।

রাজ্য সরকার সূত্রে আরও বলা হয়েছে যে শহরকে সাজানোর জন্য গ্লোবাল টেন্ডার ডাকা হবে। বেসরকারি উদ্যোগপতিদেরও এই কাজে নিযুক্ত করা হবে। আন্তর্জাতিক এজেন্সি নিয়ে প্রকল্পের নকশা তৈরির পরই শহর গড়ার প্রকৃত খরচ জানা যাবে বলে জানানো হয়েছে।

যে জায়গায় শহর গড়া হবে সেখানে আগে ভারত গোল্ড মাইনস লিমিটেডের সম্পত্তি ছিল। তবে ২০০১ সালে সংস্থাটি বন্ধ হয়ে যায়। সেই এলাকাতেই আস্ত শহর গড়ে তুলবে কর্ণাটক সরকার।

English summary
Government moots developing new city in KGF to decongest Bengaluru. The new city will be developed on 11,000 acres of abandoned mining land in Kolar Gold Fields.
Please Wait while comments are loading...