Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আর নগদে বেতন পাবেন না, অধ্যাদেশ আনতে চলেছে কেন্দ্র সরকার

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২১ ডিসেম্বর : কর্মী ও মজুরদের নগদে বেতন দেওয়া খুব শীঘ্রই বন্ধ করতে চলেছে কেন্দ্র সরকার। এদিন বুধবার এই নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। তাতে মনে করা হচ্ছে, আগামিদিনে বিভিন্ন ক্ষেত্রে মজুরদের মাইনে নগদে বন্ধ করে দেওয়া হবে।

নোট বাতিলের সিদ্ধান্তের পরে কেন্দ্র জানিয়েছিল, সারা দেশে নগদহীন অর্থব্যবস্থা অর্থাৎ ক্যাশলেস ইকোনমি চালু করতে সরকার বদ্ধপরিকর। লেনদেনের ক্ষেত্রে এটাই আগামিদিনে ভবিষ্যত হতে চলেছে, এমনটাও জানানো হয়েছে।

আর নগদে বেতন পাবেন না, অধ্যাদেশ আনতে চলেছে কেন্দ্র সরকার

ফলে সেই পদক্ষেপেরই অঙ্গ হিসাবে এবার নগদে মাইনে বন্ধ করতে চলেছে কেন্দ্র। বলা হচ্ছে, এবার থেকে মাইনে চেকে প্রদান করা হবে। তবে শুধু যে ক্যাশলেস ব্যবস্থাকে বলবৎ করতে এমন করা হচ্ছে তা নয়।

আসলে বলা হচ্ছে, অনেক সময়ই বিভিন্ন সংস্থা তাদের কত সংখ্যক কর্মী রয়েছে তা সরকারের কাছে খোলসা করে না। ফলে সরকারের কাছে সঠিক তথ্য থাকে না। এই ব্যবস্থা বলবৎ করলে অনেকটা স্বচ্ছ্বতা আসবে।

সরকারি সূত্রে খবর, এই ব্যবস্থার মধ্যে বেসরকারি কর্মীদেরও আনতে আগ্রহী কেন্দ্র। তবে পাশাপাশি এটাও নাকি বলা হয়েছে যে কোনও রাজ্য তাদের কর্মীদের চেকে না দিয়ে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দিতে চাইলে সেটাকেও স্বাগত জানানো হবে।

আপাতত বলা হয়েছে, এই অধ্যাদেশ প্রাথমিকভাবে সরকারি কর্মীদের জন্যই জারি হতে চলেছে। পরে তা ধীরে ধীরে বেসরকারি সংস্থার কর্মীদের জন্যও বলবৎ করার প্রয়াস করা হবে।

English summary
The Central government, following the conclusion of a high-level meeting, that is underway is expected to pass an ordinance to amend Wages Act for payment to labour. In another major step by the central government, with its ambitious dream of achieving a complete cashless economy, will be encouraging to make salary payments in cheques.
Please Wait while comments are loading...