Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার প্লাস্টিকের নোট ছাপানো হবে, সংসদে জানিয়ে দিল কেন্দ্র

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর : নোট বাতিলের পরে এবার প্লাস্টিকের নোট ছাপানোর পথে হাঁটতে চলেছে কেন্দ্র। সংসদে এদিন বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সেইমতো কাজও শুরু হয়ে গিয়েছে।

#Demonetisation নিয়ে কেন্দ্রের নতুন ১১ দফা ঘোষণা

#Demonetisation : এই ৬জন গোপনে কাজ সেরেছেন প্রধানমন্ত্রীর বাড়িতে বসে

লোকসভায় প্রশ্ন রাখা হয়েছিল, আরবিআই কি কাগজের নোটর পরিবর্তে প্লাস্টিকের নোট ছাপানোর কাজ করবে? কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এর উত্তর দিতে গিয়ে সংসদে জানান, ঠিক হয়েছে আগামিদিনে প্লাস্টিক অথবা পলিমারের তৈরি ব্যাঙ্ক নোট ছাপানো হবে। সেইমতো আয়োজনও শুরু হয়ে গিয়েছে।

এবার প্লাস্টিকের নোট ছাপানো হবে, সংসদে জানিয়ে দিল কেন্দ্র

জানা গিয়েছে, এই বিষয়ে বহুদিন ধরেই রিজার্ভ ব্যাঙ্ক পরিকল্পনা করে আসছিল। বহুদিনের ট্রায়ালের পরে সেই বিষয়ে সবুজ সঙ্কেত মিলেছে।

২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে কেন্দ্র সরকার সংসদে জানায় ১০০ কোটি প্লাস্টিকের ১০ টাকার নোট পরীক্ষামূলকভাবে বাজারে ছাড়া হবে। দেশের মোট পাঁচটি শহর - কোচি, মহীশূর, জয়পুর, শিমলা ও ভুবনেশ্বরে নোট ছাড়ার পরিকল্পনা করা হয়েছিল।

প্লাস্টিক নোট কমপক্ষে ৫ বছরের বেশি ভালো থাকে। আর তা নষ্ট করাও বেশ অসুবিধাজনক। এছাড়াও কাগজের নোটের চেয়ে প্লাস্টিকের নোট বেশি পরিষ্কার হয়। এই ধরনের নোট অস্ট্রেলিয়ায় প্রথমবার বাজারে ছাড়া হয়েছে।

#Demonetisation : কোন কোন সেক্টরে সর্বাধিক প্রভাব পড়ল!

#Demonetisation ঘোষণার পর কত জাল নোট ব্যাঙ্কে জমা পড়েছে?

সংসদে আর একটি প্রশ্নের উত্তরে মেঘওয়াল জানান, ২০১৫ সালের ডিসেম্বরে অভিযোগ আসে বেশ কিছু ১ হাজারের নোটের ছাপায় খামতি রয়েছে। তদন্ত করার পরে এই গাফিলতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপও নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ৫০০ ও ১ হাজারের নোট বাতিল করার পরে বাজারে নতুন ২ হাজারের ও ৫০০ টাকার নোট ছেড়েছে আরবিআই। আগামিদিনে ১ হাজারের নোটও বাজারে ছাড়ার পরিকল্পনা করা হয়েছে। তবে এর জেরে সারা দেশে তুমুল হট্টগোল বেঁধেছে। এখন কীভাবে কেন্দ্র গোটা বিপর্যয় কাটিয়ে ওঠে সেটাই এখন দেখার।

English summary
Government decides to print plastic currency note
Please Wait while comments are loading...