Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৩১ ডিসেম্বরের মধ্যে 'ক্যাশলেস' হতে চলেছে দেশের এই রাজ্য

  • Written By:
Subscribe to Oneindia News

পানাজি, ২৭ নভেম্বর : আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই দেশের প্রথম ক্যাশলেস রাজ্য হতে চলেছে গোয়া। আগামী বছরের শুরু থেকেই গোয়ার মানুষ শুধুমাত্র মোবাইলের একটি বোতাম টিপেই মাছ, মাংস, সবজি ও অন্যান্য নানা কিছু জিনিস কিনতে পারবেন। আর পকেটে করে নগদ নিয়ে দোকানে দোকানে ঘুরতে হবে না।

'ক্যাশলেস' অর্থব্যবস্থা গড়ে তুলতে দেশের যুবসমাজকে আহ্বান প্রধানমন্ত্রী মোদীর

এই সংস্থার পরামর্শ মেনেই কেন্দ্র নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে?

গোয়ায় এই ব্যবস্থা চালু হলে সেখানকার পকেটমারদের রোজগার মার খেয়ে যেতে পারে বলে অনেকে রসিকতা করছেন। কারণ সমস্ত ধরনের লেনদেনই তখন মোবাইলের মাধ্যমে হবে। কেনাকাটায় যে টাকা লাগবে তা ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে বলে জানিয়েছেন গোয়ার মুখ্যসচিব আরকে শ্রীবাস্তব।

৩১ ডিসেম্বরের মধ্যে 'ক্যাশলেস' হতে চলেছে দেশের এই রাজ্য

এক্ষেত্রে মোবাইলে *99# ডায়াল করতে হবে। স্মার্টফোন না হলেও কাজ চলবে। এরপরে ফোনে যে যে নির্দেশ দেওয়া হবে পরপর সেই ধাপে কাজ করলেই হবে। এই সিস্টেমের মাধ্যমে ছোট ব্যবসায়ী যাদের কাছে সোয়াইপ মেশিন নেই তাদের কাছে টাকা ট্রান্সফার হয়ে যাবে। এর পাশাপাশি দোকানে যেভাবে কার্ড সোয়াইপ করা হয় সেভাবেও টাকা লেনদেন করা যাবে।

সোমবার আমজনতা ও ছোট ব্যবসায়ীকে এই বিষয়ে অবগত করতে মাপুসা ও পানাজিতে সরকারের তরফে কর্মসূচী রাখা হয়েছে। বারবার এটা জানানো হয়েছে যে নগদে লেনদেন বন্ধ হয়ে যায়নি। এবং এই ধরনের লেনদেনে আলাদ করে কোনও টাকা কাটা হবে না। ক্যাশলেস অর্থনীতি গড়ে তুলতে মানুষকে উদ্বুদ্ধ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পার্রিকর সরকারের সঙ্গে এই নিয়ে গোয়ার সরকারি কর্তা, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও বেসরকারি ব্যাঙ্কের কর্তাদের সঙ্গে বৈঠক করেন। কীভাবে পুরো ব্যবস্থাকে মানুষের সামনে নিয়ে আসা যায় তা নিয়ে মূলত বৈঠক হয়েছে।

পার্রিকর জানিয়েছেন যে, একটি জিনিস তারা ঠিক করে ফেলেছেন যে প্রধানমন্ত্রীর স্বপ্নকে তাঁরা সফল করবেন। ভারতে কোনও রাজ্য প্রথম ক্যাশলেস হলে তা হবে গোয়াই, দাবি করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী।

English summary
Goa will be first state to go cashless from December 31
Please Wait while comments are loading...