Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#GiveHer5: মাসিক ১২ টাকায় নিশ্চিত হবে স্কুলে মেয়েদের লেখাপড়া

  • By: Oneindia staff
Subscribe to Oneindia News

আপনি কি জানেন ৮০ শতাংশ ভারতীয় মেয়েই স্যানিটারি সুরক্ষার খরচ বহন করতে পারে না? প্রতি ৫ জনের মধ্যে ১ জন কিশোরী ছাত্রী মাসিক সুরক্ষার অক্ষমতার কারণে স্কুল ছাড়তে বাধ্য হয়?

এই প্রবণতাকে ভাঙতে তৎপর হয়েছে ভারতেরই এক স্বেচ্ছাসেবী সংস্থা। মাসিক মাত্র ১২ টাকার বিনিময়ে ছাত্রীরা নিরাপদ, পরিচ্ছন্ন, মাসিক সুরক্ষা নিশ্চিত করতে পারবে।

#GiveHer5: মাসিক ১২ টাকায় নিশ্চিত হবে স্কুলে মেয়েদের লেখাপড়া

#GiveHer5 ইতিমধ্যেই সোস্যাল মিডিয়ায় সাড়া ফেলে দিয়েছে। তারকা, শিল্পপতি, সাধারণ মানুষ আমাদের দেশের ছাত্রীদের স্কুলের পঠনপাঠন নিশ্চিত করতে সাহায্য়ের হাত বাড়িয়ে দিয়েছে।

#GiveHer5-এর দাবি, ভারতের ৬০০ মিলিয়ন মহিলাদের মধ্যে ৪০০ মিলিয়ন প্রত্যেক মাসে স্কুল বা কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে ঋতুচক্রের জেরে সমস্যায় পড়ে। প্রায় ৪০ মিলিয়ন মেয়ে জায়গাই পায় না বদলের জন্য। আর সেই কারণে পাঁচ দিন স্কুলে বা কাজে যোগ দিতে পারে না তারা। বছরের হিসাবে দেখতে গেলে প্রায় দুমাস বাতিল যায়। স্যানিটারি সুরক্ষার সবচেয়ে বড় সমস্যা হল এর ক্রয়ক্ষমতা। #GiveHer5 প্রচারের সাহায্য়ে টাকা তুলে স্যানিটারি সহযোগিতা দেওয়া হবে।

এই সমস্যার উল্লেখযোগ্য সমাধান হল সাফকিনস। একটি আধুনিকমানের পুনর্ব্যবহারযোগ্য স্যানিটারি সুরক্ষা। এটি বর্তমান স্যানিটারি সুরক্ষা পদ্ধিতের চেয়ে সাশ্রয়ী বিকল্প। বর্তমান পরিস্থিতিতে স্যানিটারি সুরক্ষা যেখানে অনেকেরই ক্ষমতার বাইরে, সেখানে ৮৮ শতাংশেরও বেশি মহিলা অপরিচ্ছন্ন কাপড়, বালি, ছাই ব্যবহার করে। #GiveHer5-এর প্রচার শিবিরের মাধ্যমে সাফকিনকে ঘরে ঘরে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

সাফকিন ব্যাকটেরিয়া এবং ছত্রাক নষ্ট করে। এটি সহজ ও সাশ্রয়ী বিকল্প। এটি পুনর্ব্যবহারযোগ্য এমনকী ধোয়াও যায়। যারা সাহায্য করতে ইচ্ছুক তারা ১৫০ টাকা থেকে শুরু করে ৬০০০ টাকার মধ্যে যে কোনও পরিমান টাকা দান করতে পারেন। প্রত্যেক ১৫০ টাকার পরিবর্তে একটি মেয়ের সারা বছরের স্যানিটারি সুরক্ষা নিশ্চিত করা যাবে। ১ বছর পর্যন্ত এটি পুনর্ব্যবহারযোগ্য। এটি ৮০ শতাংশ জীবাণুবিয়োজ্যও বটে।

অর্জুন কাপুর, দিয়া মির্জা, বরুণ ধাওয়ান ইতিমধ্য়েই #GiverHer5 প্রচারে গলা মিলিয়েছেন। মাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ ওই ৫টি দিন যাতে নষ্ট না হয়, তার জন্যই এই প্রচার।

English summary
#GiveHer5: How Rs 12/month can ensure girls don't drop out of schools
Please Wait while comments are loading...