Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পেট্রোল- ডিজেলের ক্ষেত্রে সারা ভারতে 'এক দেশ এক দাম' করার দাবি

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৩ জুলাই : সারা দেশের জ্বালানি বিক্রেতারা এবার ভারতের সব রাজ্যে পেট্রোল-ডিজেলের অভিন্ন দামের দাবিতে সরব হলেন। দেশের পেট্রোল পাম্প মালিকদের সংগঠন এই দাবি জানিয়েছে। [পেট্রোল, ডিজেলের পরে এবার মহার্ঘ ভর্তুকিহীন রান্নার গ্যাসের খরচ]

'সারা ভারত পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন' এর সভাপতি অজয় বনশল জানিয়েছেন, আমরা সারা দেশে অভিন্ন দামের দাবি করছি। পেট্রোল-ডিজেলের দাম নিয়ে সারা দেশে বৈষম্য থাকা উচিত নয়। অভিন্ন দাম হলে নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণেও লাগাম পড়ানো যাবে।

পেট্রোল- ডিজেলের সারা ভারতে 'এক দেশ এক দাম' করার দাবি

তিনি আরও জানান, ভ্যালু অ্যাডেড ট্য়াক্স এক এক রাজ্যে এক একরকম। যার ফলে রাজ্য বিশেষে পেট্রোল-ডিজেলের দাম ভিন্ন হয়। ডিজেলের দামে যেখানে ৬০ পয়সা থেকে ৪ টাকা পর্যন্ত পার্থক্য হয়, সেখানে পেট্রোলের ক্ষেত্রে ১ টাকা থেকে ৭.৫০ পয়সা পর্যন্ত দামের ফারাক হয়।

রাজ্যগুলির মধ্যে হরিয়ানা পেট্রোল-ডিজেরে সবচেয়ে কম ভ্যাট যোগ করে। অন্যদিকে পশ্চিমবঙ্গ অথবা রাজস্থানের মতো রাজ্য ২০-২৪ শতাংশ ভ্যাট আসল দামের সঙ্গে যোগ করে। যা সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি। আর সেজন্যই দামের ফারাক হয়।

'সারা ভারত পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন' এর মতে এই বৈষম্য দূর করার জন্য সারা দেশে জ্বালানির দাম একই হওয়া উচিত। সারা দেশে ৫২ হাজার পেট্রোল পাম্প ডিলার রয়েছেন। এদেরকে সঙ্গে নিয়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত আসার দাবি জানানো হয়েছে।

English summary
Petrol Pump Owners Demand For 'One Nation, One Rate' For Fuel
Please Wait while comments are loading...