Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দেশে আয়কর হানায় সবচেয়ে বেশি বেআইনি টাকা উদ্ধার হয়েছে এই রাজ্যে

  • Written By:
Subscribe to Oneindia News

বেঙ্গালুরু, ১৫ ডিসেম্বর : দেশের আইটি রাজধানী বেঙ্গালুরুতে দেশের অন্যতম এলিট শ্রেণির মানুষের বাস। তথ্যপ্রযুক্তি ও এই সংক্রান্ত কাজের চাহিদা ও সুযোগ এই রাজ্যে সবচেয়ে বেশি। ফলে দেশের অন্যতম সেরা রাজ্যে উত্তীর্ণ হয়েছে কর্ণাটক। তবে প্রদীপের তলায় অন্ধকারও রয়েছে।

এই রাজ্যই বেহিসাবি ও বেনামী অর্থ বাজেয়াপ্ত করার হিসাবে আয়কর দফতরের খাতায় সবার আগে নাম লিখিয়েছে। এমনকী নোট বাতিলের পরে সারা দেশে পুরনো নোট ও নতুন নোট মিলিয়ে যে কালো টাকা বাজেয়াপ্ত হয়েছে সেখানেও কর্ণাটক পয়লা নম্বরে রয়েছে।

দেশে আয়কর হানায় সবচেয়ে বেশি বেআইনি টাকা উদ্ধার হয়েছে এই রাজ্যে

গত ২০১০-২০১৬ বছরের মধ্যে সারা দেশে মোট ৩ হাজার কোটি টাকা বেআইনি নগদ উদ্ধার হয়েছে। এর মধ্যে ২০ শতাংশই কর্ণাটক থেকে বলে জানা গিয়েছে। সারা দেশ মিলিয়ে আর্থিক তছরুপের মোট ৪৮টি মামলা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে রেফার করা হয়েছে। যার মধ্যে ২৩টি মামলাই রয়েছে কর্ণাটক থেকে।

আয়করের তরফে জানা গিয়েছে, কেন্দ্র ইনকাম ডিক্লেরেশন স্কিম ঘোষণার অনেক আগেই কাদের কাছে লুকনো অর্থ রয়েছে তার একটি তালিকা তৈরি করা হয়ে গিয়েছিল। এরপরই নোট বাতিলের ঘটনা সামনে আসায় আয়করের হানা দেওয়ার ঘটনা গতি পেয়েছে।

এর পাশাপাশি আরও একটি তথ্য চমকে দেওয়ার মতো। জানা গিয়েছে দেশের আইটি রাজধানী বেঙ্গালুরুতে ২০১০-২০১৬ সময়ের ব্যবধানে ২ লক্ষ ৪৭ হাজার ২ কোটি টাকার লেনদেন হয়েছে যেখানে আইন অনুযায়ী প্যান নম্বর জমা করার কথা থাকলেও তা করা হয়নি।

English summary
From IT capital to I-T raids hub: 20% of all cash seized in Karnataka
Please Wait while comments are loading...