Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাশ্মীরের 'পাথর ছোঁড়া প্রতিবাদীদের' শায়েস্তা করতে প্রতিরক্ষাবাহিনীর নতুন কৌশল

  • Posted By:
Subscribe to Oneindia News

শ্রীনগর, ২১ ফেবরুয়ারি : কাশ্মীরে একের পর এক এনকাউন্টারের সময় জঙ্গিদের আড়াল করতে প্রায়ই রাস্তায় নামে 'প্রতিবাদী'রা, যারা সেনা বাহিনীর ওপর পাথর ছুঁড়ে আক্রমণ করে বেল অভিযোগ। আর এদের জন্যই অনেক সময় জঙ্গি দমন সংক্রান্ত একাউন্টারে বাঁধা পান ভারতীয় সেনা জওয়ানরা।

এবার সেনার ওপর পাথর ছুঁড়ে আক্রমণ করা সেই কাশ্মিরী 'প্রতিবাদী'দের শায়েস্তা করতে নতুন কৌশিল নিতে চলেছে ভারতীয় সেনা। নতুন এই কৌশলে কারা কারা প্রতিবাদী হিসাবে রাস্তায় নামছে, কারা সেনাকে আক্রমণ করছে তাদের শনাক্ত করতে পারবে সেনা।

কাশ্মীরের 'পাথর ছোঁড়া প্রতিবাদীদের' শায়েস্তা করতে প্রতিরক্ষাবাহিনীর নতুন কৌশল

জানা গিয়েছে, নতুন এই পন্থা নিতে একজোট হচ্ছে, সিআরপিএফ,পুলিশ, ভরাতীয় সেনা ও জম্মু কাশ্মীর প্রশাসন। প্রথম ধাপে এই সবকটি সামরিকবাহিনীর সহায়তায় একটি যৌথ কন্ট্রোল রুম খোলা হবে। একটি সশস্ত্র গাড়ির মধ্যে এই কন্ট্রোল রুমটি থাকবে। যা এনকাউন্টারের এলাকার কাছএই থাকবে। বাহিনীর সমস্ত কটি বিভাগের মধ্যে যোগাযোগ রাখা হবে। 'পাথর ছোঁড়া প্রতিবাদীদের' জায়গা থেকে সরে যেতে বলা হবে, এক্ষেত্রে পুলিশ নিজে থেকে গিয়ে কথা বলবে তাদের সঙ্গে। তাতেও যারা কথা শুনবে না, সেই সমস্ত প্রতিবাদীদের' চিনে নিয়ে চরম আইনি ব্যবস্থা নেবে প্রশাসন।

প্রসঙ্গত, কাশ্মীরের বিভিন্ন এলাকায় উদ্বাস্তু সেজে কাশ্মীরি গৃহস্থে আশ্রয় নিচ্ছে জঙ্গিরা। সেনা সেখানে তাদের ধরপাকড় চালাতে গেলে কিংবা এনকাউন্টার অপরেশন করতে গেলে,স্থানীয় কাশ্মীরিদের এগিয়ে দেয় জঙ্গিরা। যে স্থানীয়রা পাথর ছুঁড়ে আক্রমণ করতে থাকে সেনাকে। আর এই সমস্ত 'পাথর ছোঁড়া প্রতিবাদীদের ঢাল করে লুকিয়ে থাকে জঙ্গিরা।

খবর, এই সমস্ত 'পাথর ছোঁড়া প্রতিবাদীরা ' এখন শুধু পাথর ছুঁড়েই খান্ত থাকেনা। তারা ক্রমাগত প্রশাসনের নিরাপত্তা বেষ্টনী ভেঙে দেওয়ার চেষ্টা করে যায়। আর এই সমস্ত স্থানীয়দের আক্রমণকে ঢাল করে কাশ্মীরের এনকাউন্টারের এলাকা থেকে পালাতে পেরেছে এখনো পর্যন্ত ২৫ জন জঙ্গি।

English summary
To avoid civilian casualties, soldiers fire cautiously during encounter.To deal with stone-throwers, especially after the Handwara encounter this month that led to the death of four armymen, a fresh strategy was devised. A high-level review committee, during a meeting on February 15, laid down a four-step procedure to deal with stone-throwers.
Please Wait while comments are loading...