Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) ফোর্বসের বিচারে ভারতের সেরা ১০ বিলিয়নেয়ার কে? দেখে নিন সম্পূর্ণ তালিকা

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করল বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বস। একইসঙ্গে বিশ্বের ধনীতম বিলিয়নেয়ারদের তালিকাও প্রকাশ করেছে এই সংস্থা। সবমিলিয়ে মোট ১০১ জন ভারতীয় এই তালিকায় স্থান পেয়েছেন। এদিন বিবৃতি দিয়ে ফোর্বস এই খবর জানিয়েছে।

এই ৮ জনের কাছে রয়েছে পৃথিবীর মোট সম্পদের অর্ধেক

ভারতের মধ্যে প্রত্যাশামতোই সবার উপরে রয়েছেন রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি। তাঁর মোট সম্পদের পরিমাণ ২৩.২ বিলিয়ন মার্কিন ডলার। ভারতে তাঁর ধারেকাছে আর কেউ নেই। ফোর্বসের ভারতীয় বিলিয়নেয়ারদের তালিকায় প্রথম দশে আর কারা রয়েছেন তা জেনে নিন একনজরে।

সাইরাস পুনাওয়ালা (১০)

সাইরাস পুনাওয়ালা (১০)

সাইরাস পুনাওয়ালার মোট সম্পদের পরিমাণ ৮৬০ বিলিয়ন মার্কিন ডলার। তাঁর বয়স ৭৫ বছর। ৫০ বছর আগে তিনি সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া তৈরি করেন। ২০১৫ সালে তিনি নবম স্থান পেয়েছিলেন।

কুমার বিড়লা (৯)

কুমার বিড়লা (৯)

আদিত্য বিড়লা গোষ্ঠীর কর্ণধার কুমার মঙ্গলম বিড়লা রয়েছেন ভারতীয়দে মধ্যে নবম স্থানে। তাঁর মোট সম্পদের পরিমাণ ৮৮০ কোটি মার্কিন ডলার। ২০১৫ সালে তিনি ভারতীয়দের মধ্যে ফোর্বসের তালিকায় দশম স্থানে ছিলেন।

শিব নাদার (৮)

শিব নাদার (৮)

এইচসিএলের শিব নাদার ফোর্বসের তালিকায় রয়েছেন অষ্টম স্থানে। তাঁর মোট সম্পদের পরিমাণ ১১৪০ কোটি মার্কিন ডলার। ২০১৫ সালে তিনি ছিলেন ষষ্ঠ স্থানে।

গোদরেজ পরিবার (৭)

গোদরেজ পরিবার (৭)

গোদরেজ পরিবারের মোট সম্পদের পরিমাণ ১২৪০ কোটি ডলার। ২০১৫ সালে এই সপ্তম স্থানেই ছিল আদি গোদরেজ ও তাঁর সংস্থা।

লক্ষ্মী মিত্তল (৬)

লক্ষ্মী মিত্তল (৬)

ভারতীয় শিল্পপতি লক্ষ্মী মিত্তল রয়েছেন রয়েছেন ষষ্ঠ স্থানে। তাঁর মোট সম্পদের পরিমাণ ১২৫০ কোটি মার্কিন ডলার। ২০১৫ সালে তিনি এই তালিকার অষ্টম স্থানে ছিলেন।

পালোনজি মিস্ত্রি (৫)

পালোনজি মিস্ত্রি (৫)

শাপুরজি-পালোনজি গোষ্ঠীর পালোনজি মিস্ত্রির মোট সম্পত্তির পরিমাণ ১৩৯০ কোটি মার্কিন ডলার। ৮৭ বছরের পালোনজি মিস্ত্রি ২০১৫ সালের তালিকাতেও পাঁচ নম্বরে ছিলেন।

আজিম প্রেমজী (৪)

আজিম প্রেমজী (৪)

উইপ্রোর আজিম প্রেমজীর মোট সম্পদের পরিমাণ ১৫০০ কোটি মার্কিন ডলার। তিনি ভারতীয়দের মধ্যে ফোর্বসের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ২০১৫ সালে তিনি ছিলেন তৃতীয় স্থানে।

হিন্দুজা ব্রাদার্স (৩)

হিন্দুজা ব্রাদার্স (৩)

হিন্দুজা গোষ্ঠীর দুই ভাইয়ের মোট সম্পদের পরিমাণ ১৫২০ কোটি মার্কিন ডলার। ২০১৫ সালে এঁরা ছিলেন চতুর্থ স্থানে। এবছর একধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন।

দিলীপ সাংভী (২)

দিলীপ সাংভী (২)

সান ফার্মা গোষ্ঠীর দিলীপ সাংভী ফোর্বসের বিচারে ভারতীয়দের মধ্যে সবচেয়ে ধনীদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ২০১৫ সালেও দিলীপ সাংভী এই জায়গাতেই ছিলেন।

মুকেশ আম্বানি (১)

মুকেশ আম্বানি (১)

রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি গত কয়েক বছর ধরেই ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি। ফোর্বসের বিচারে তাঁর মোট সম্পদের পরিমাণ ২২৭০ কোটি মার্কিন ডলার। রিলায়েন্স গোষ্ঠীর মোট সম্পদের পরিমাণ ৪৪৭০ কোটি মার্কিন ডলার।

English summary
Forbes Richest Indian list, top 10 of 2016, Mukesh Ambani tops
Please Wait while comments are loading...