Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিজ্ঞাপন নিয়ে সুপ্রিম কোর্টের গাইডলাইন অমান্য করায় আপকে ৯৭ কোটি টাকা দিতে নির্দেশ

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৩০ মার্চ : দিল্লি সরকারের একের পর এক বিজ্ঞাপনে নয় অরবিন্দ কেজরিওয়াল, কিংবা আম আদমি পার্টি (আপ) অথবা কেজরিওয়াল ও আপের একসঙ্গে প্রচার করা হয়েছে। আর তা বিজ্ঞাপন নিয়ে সুপ্রিম কোর্টের দেওয়া গাইডলাইনের অমান্যর সামিল। তারই জেরে বিপাকে আপ। সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা না মানার কারণে দিল্লির লেফট্যানেন্ট গভর্নর অনিল বাইজল আপকে ৯৭ কোটি দেওয়ার নির্দেশ দিল।

বিষয়টি বাইজলের নজরে আনে কেন্দ্রীয় সরকারের তৈরি কমিটি। তারা লক্ষ্য করে জনসাধারণের জন্য তহবিল অন্যায়ভাবে বিজ্ঞাপন খাতে খরচ করা হচ্ছে যেখকানে মুখ্যমন্ত্রী ও তার দল আপের সুখ্যাতি করা হয়েছে এবং তাদের গৌরবান্বিত করে দেখানো হচ্ছে।

বিজ্ঞাপন নিয়ে সুপ্রিম কোর্টের গাইডলাইন অমান্য করায় আপকে ৯৭ কোটি টাকা দিতে নির্দেশ

কংগ্রেস নেতা অজয় মাকেনের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে কেন্দ্রীয় কমিটি। এরপর তারা বাইজলের কাছে নিজেদের রিপোর্ট দিলে, সেই রিপোর্টের ভিত্তিতে ৯৭ কোটি টাকার জরিমানা ধার্য করেন বাইজল।

গত মাসে একটি ক্যাগ রিপোর্টে দেখা যায় দিল্লি সরকার দিল্লির বাইরে বিজ্ঞাপনের জন্য ২৯ কোটি টাকা খরচ করেছে। যা সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘন করা হয়েছে। যদিও এই অভিযোগ উড়িয়ে কেজরিওয়াল বলেন, কেন্দ্রের কাছে বাধিত থাকতে অডিটর অযৌক্তিকভাবে এই অভিযোগ আনছে। দিল্লি সরকারকে কলুষিত করতেই এই সমস্ত কাজ করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৫ সালে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, সরকারি বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রী বা অন্য কোনও রাজনৈতিক নেতাকে তুলে ধরা যাবে না। শুধুমাত্র প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি এবং ভারতের মুখ্য বিচারপতির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা বলবৎ নয়।

কিন্তু গত বছরে কেন্দ্র এবং তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গের মতো রাজ্য অনুরোধ জানালে, কেন্দ্রীয় মন্ত্রী ও মুখ্যমন্ত্রীর ছবি প্রদর্শনে সুপ্রিম কোর্ট ছাড় দেয়।

English summary
For Government Ads Featuring Arvind Kejriwal, Party Told To Pay 97 Crores
Please Wait while comments are loading...