Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কৃষকদের হিংসায় রণক্ষেত্র মহারাষ্ট্রের থানে, পুলিশের গাড়িতে ভাঙচুর, আগুন

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ফের কৃষক বিক্ষোভে উত্তাল হল মহারাষ্ট্র। আগুন ধরিয়ে দেওয়া হল বেশ কয়েকটি পুলিশের গাড়িতে। থানে - বদলাপুর জাতীয় সড়কের ওপর জায়গায় জায়গায় অবরোধ করলেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের অবরোধ তুলতে গিয়ে আহত হলেন কমপক্ষে দশজন পুলিশকর্মী।

কৃষকদের হিংসায় রণক্ষেত্র মহারাষ্ট্রের থানে, পুলিশের গাড়িতে ভাঙচুর, আগুন

কেন আন্দোলনে নেমেছেন কৃষকরা 

এবার আর কৃষিঋণ মকুবের দাবি নয়। মহারাষ্ট্রের থানে- বদলাপুর জাতীয় সড়কের ধারে ভারতীয় সেনাবাহিনী তাঁদের চাষের জমি অধিগ্রহণ করার প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকেই বিক্ষোভ শুরু করেন কৃষকরা। তবে
অপর একটি সূত্রের খবর, ১৬০০ একরের মত ওই জায়গাটি ভারতীয় নৌবাহিনীর। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি পরিত্যক্ত এয়ার স্ট্রিপ রয়েছে ওই জায়গায়। কিছুদিন ধরেই ওই জমিতে পাঁচিল দেওয়ার কাজ চলছিল। কিন্ত এই জমির একটা বড় অংশ দীর্ঘ সময় ধরে দখল করে সেখানে চাষ-বাস করছিলেন স্থানীয় কৃষকরা। জমিটির মালিকানা পেতে প্রশাসনের কাছে দরবারও করেছিলেন তাঁরা। কিন্তু স্থানীয় প্রশাসন রাজি না হওয়ার পর থেকেই একটু একটু করে বিক্ষোভ দানা বাঁধতে শুরু করে। এরপরই বুধবার সকাল থেকে আশে পাশের ১৭টি গ্রাম থেকে কৃষকরা জমায়েত করে বিক্ষোভ, অবরোধ শুরু করেন।

এর আগে গত কৃষিঋণ মকুবের দাবিতে গত দশদিন ধরে ব্যাপর বিক্ষোভ, আন্দোলন চলে মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশে। বেশ কিছুদিন ধরে চলে ধর্মঘটও। অবশেষে সরকারের সঙ্গে আলোচনার পর ১১ই জুন ধর্মঘট প্রত্যাহার করা হয়। কিন্তু নতুন করে জমি অধিগ্রহণের দাবিতে কৃষক বিক্ষোভে রীতিমত অস্বস্তিতে মহারাষ্ট্রের বিজেপি সরকার।

English summary
Farmer's protest against land acquisition turned violent at Thane- Badlapur highway in Maharashtra. Police vehicles torched.
Please Wait while comments are loading...