Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বুথ ফেরত সমীক্ষা: সাম্প্রতিক অতীতে কতটা সঠিক হয়েছে এই ধরণের সমীক্ষাগুলি

Subscribe to Oneindia News

বেঙ্গালুরু, ৯ মার্চ : উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর ও গোয়া এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন শেষ। এখন শুধু অপেক্ষা ভোটগণনার। তবে ১১ মার্চ ফলপ্রকাশের আগে সবার নজর আজকের বুথ ফেরত সমীক্ষার দিকে।

আজ, ৯ মার্চ বৃহস্পতিবার বিকেল ৫ টা ৩০ মিনিটে উত্তরপ্রদেশ ও অন্য চার জেলার বুথ ফেরত সমীক্ষা জানা যাবে। তবে আসল ফলাফলের আঁচ কী এই ধরণের বুথ ফেরৎ সমীক্ষা থেকে পাওয়া যায়? কিছু কিছু ক্ষেত্রে বুথ ফেরত সমীক্ষার ফল মিলে যায়, আবার কিছু ক্ষেত্রে একেবারে আকাশ-পাতাল তফাৎ হয়। সাম্প্রতিক অতীতে কোন কোন বুথ ফেরত সমীক্ষা কাছাকাছি ফল প্রকাশ করতে সমর্থ হয়েছে একঝলকে দেখে নেওয়া যাক।

বুথ ফেরত সমীক্ষা: সাম্প্রতিক অতীতে কতটা সঠিক হয়েছে এই ধরণের সমীক্ষাগুলি
  • দিল্লি নির্বাচন, ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে ইন্ডিয়া নিউজ -অ্যাক্সিস বুথ ফেরত সমীক্ষা অনেকটা কাছাকাছি ফল জানাতে পেরেছিল। এই বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছিল আম আদমি পার্টি ৫৩ টি আসন পাবে, আর আপ পেয়েছিল ৬৭টি আসন।
  • বিহার নির্বাচন নিয়ে কোনও পোলস্টারই ঠিক ঠিক পূর্বাভাস দিতে পারেনি। মহাজোট যেখানে ১৭৮ টি আসন পেয়েছিল সেখানে প্রায় সমস্ত বুথ ফেরত সমীক্ষাতেই দেখানো হয়েছিল বিজেপি জোট শেষ করতে পারে ১০০টির বেশি আসন পেয়ে আর সংযুক্ত জনতা দল, রাষ্ট্রীয় জনতা দস এবং কংগ্রেস জোট ৫৮টি আসনে গিয়ে থামতে পারে।
  • উত্তরপ্রদেশ নির্বাচন, ২০১২ সালে হেডলাইন টুডে নির্বাচনের কাছাকাছি পূর্বাভাস দিতে সফল হয়েছিল। এই চ্যানেল বলেছিল সমাজবাদী পার্টি ১৯৫ থেকে ২১০টি আসন পাবে সেখানে দল শেষ করেছিল ২২৪টি আসন পেয়ে।
  • তামিলনাড়ু নির্বাচন, ২০১৬ সালে কেউই ঠিকঠাক পূর্বাভাস দিতে পারেননি। যেখানে এআইএডিএমকে ১৩৬টি আসন পেয়ে শেষ করেছিল সেখানে সব পোলস্টারই আগাম জানিয়েছিল ডিএমকে জোট ১১০ থেকে ১৪০টি আসন পেতে পারে।
  • পশ্চিমবঙ্গ নির্বাচন, অধিকাংশ পোলস্টারই মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের জয়ের আভাস দিয়েছিল কিন্তু একমাত্র চাণক্য ঙোট সমীক্ষাই আসল আসন সংখ্যা কাছাকাছিও যেতে পেরেছিল। তারা আভাস দিয়েছিল তৃণমূলের ২১০টি আসন জয়ের। তৃণমূল পেয়েছিল ২১১টি আসন।
  • ২০১৪ লোকসভা নির্বাচনে প্রত্যেকেই এনডিএ কে সংখ্যাগরিষ্ঠতা দিয়েছিল। তবে চাণক্যর পূর্বাভাস সবচেয়ে কাছাকাছি এসেছিল।
English summary
Exit polls today: How have pollsters fared in the recent past?
Please Wait while comments are loading...