Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিহারের এই গ্রামের প্রতিটি বাড়িতে রয়েছে অন্তত একজন করে ইঞ্জিনিয়ার

Subscribe to Oneindia News

বিহারে গতবছরের পর এবছরও টপার্স কেলেঙ্কারি হয়েছে। কলা বিভাগের ছাত্র বয়স ভাড়িয়ে, ঘুষ দিয়ে পরীক্ষা দিয়ে পাশ করেছে বলে প্রমাণিত হয়েছে। ফলে তার পরীক্ষা বাতিল করে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। তবে এর পাশাপাশি বিহারের এক অখ্যাত গ্রামে শিক্ষাক্ষেত্রে এমন ঘটনা ঘটেছে যা নিয়ে প্রত্যেক বিহারবাসী গর্ব করতে পারেন।

বিহারে গয়া জেলার মানপুরে পাটওয়া টোলি এলাকায় এবছর ২০জন পড়ুয়া আইআইটি পাশ করেছে। এই গ্রামের বেশিরভাগ মানুষ তাঁতি। এখনও পর্যন্ত মোট ৩০০ জন পড়ুয়া এই গ্রাম থেকে বিভিন্ন ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় পাশ করেছে। এবছর এতজনের আইআইটি-র মতো কঠিন ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় উত্তীর্ণ হওয়া অবশ্যই কৃতিত্বের।

পাটওয়া টোলি গ্রামের এই জয়যাত্রা শুরু হয় ১৯৯২ সালে। সেবছর জীতেন্দ্র প্রসাদ নামে গ্রামের প্রথম এক ছাত্র আইআইটি পাশ করে। প্রসাদের থেকে অনুপ্রাণিত হয়ে তারপর থেকেই ইঞ্জিনিয়ারিংয়ের প্রতি ঝোঁক বাড়তে থাকে গ্রামের যুব সম্প্রদায়ের।

বিহারের এই গ্রামের প্রতিটি বাড়িতে রয়েছে অন্তত একজন করে ইঞ্জিনিয়ার

২০০০ সালে জীতেন্দ্র চাকরি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। গ্রামের কচিকাঁচারা তা দেখে সেই স্বপ্নে বিভোর হয়। নব্যপ্রয়াস নামে সংস্থা তৈরি করে আইআইটি ইঞ্জিনিয়ারিংয়ের প্রস্তুতি চলতে থাকে। তাঁতের শব্দের মাঝেই নিজেদের পড়াশোনা চালিয়ে গিয়েছে শত শত পড়ুয়া।

দারিদ্রতার মাঝে সফল হওয়ার তীব্র আকাঙ্খাকে চালিকাশক্তি করে পড়াশোনা চালিয়ে যাওয়া এই গ্রামের পড়ুয়ারা এভাবেই সমস্ত বাধাকে পিছনে ঠেলে লড়াই চালিয়ে যাচ্ছে। এবং অভাব সত্ত্বেও মুখে সর্বদা হাসি লেগে রয়েছে গ্রামের সকলের।

English summary
Every house in this Bihar village has an engineer, 20 clear IIT this year
Please Wait while comments are loading...