Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অপরাধী নেতাদের আজীবন নির্বাসন চেয়ে সুপ্রিম কোর্টে হলফনামা নির্বাচন কমিশনের

যে সমস্ত নেতাদের নামের সঙ্গে কলঙ্ক জড়িয়েছে, তাদের রাজনৈতিক কেরিয়ারে আজীবন নিষেধাজ্ঞার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল নির্বাচন কমিশন।

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২০ মার্চ : যে সমস্ত নেতাদের নামের সঙ্গে কলঙ্ক জড়িয়েছে, তাদের রাজনৈতিক কেরিয়ারে আজীবন নিষেধাজ্ঞার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল নির্বাচন কমিশন।

নির্বাচন প্যানেলের কেন্দ্রীয় কমিটি এই হলফনামায় জানিয়েছেন যে নেতারা কোনও একবার বা একাধিকবার কোনও অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন এমন নেতাদের আজীবন আর নির্বাচনে দাঁড়ানোর অধিকার দেওয়া উচিৎ নয়।

অপরাধী নেতাদের আজীবন নির্বাসন চেয়ে সুপ্রিম কোর্টে হলফনামা নির্বাচন কমিশনের

বর্তমান নিয়ম অনুযায়ী কলঙ্কিত নেতাদের উপর ৬ বছরের নিষেধাজ্ঞা থাকে। কোনও নেতা যদি ভয়ঙ্কর অপরাধমূলক কাজের জন্য দোষীও সাব্যস্ত হন, সেক্ষেত্রেও মাত্র ৬ বছরের জন্যই তাঁর উপর নিষেধাজ্ঞা থাকবে। এবং

পাশাপাশি নির্বাচন কমিশনের আর্জি নেতাদের বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে তার দ্রুত নিষ্পত্তি হওয়া উচিৎ।

উল্লেখ্য, ভারতীয় জনতা পার্টির নেতা অশ্বিনী উপাধ্যায়ের জনস্বার্থমূলক মামলাকে সমর্থন করেই নির্বাচন কমিশন এই হলফনামা সুপ্রিম কোর্টে জমা দিয়েছে।

এই পিটিশনে এই প্রশ্নও তোলা হয়েছে, যে সব নেতাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে অথচ তা প্রমাণ সাপেক্ষ, সেই নেতারা কি নির্বাচনে লড়ার অধিকার পাবেন?

উপাধ্যায় ছাড়া প্রাক্তন মুখ্য নির্বাচনী আধিকারিক জে এম ল্যাঙ্গদোহএবং স্বেচ্ছাসেবী সংস্থা পাবলিক ইন্টারেস্ট ফাউন্ডেশনও একই বিষয়ে জনস্বার্থ মামলা করেছে। এই সবকটি মামলার শুনানিই বৃহত্তর বেঞ্চের কাছে পাঠানো হয়েছে যা খুব শীঘ্রই গঠন করা হবে।

English summary
Election Commission wants life ban on tainted leaders, files affidavit in Supreme Court
Please Wait while comments are loading...