Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ছত্তিশগড়ের আদিবাসী হত্যায় অভিযুক্ত দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নন্দিনী সুন্দর, খুনের মামলা দায়ের

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

রায়পুর, ৮ নভেম্বর : ছত্তিশগড়েপ মাও অধ্যুষিক সুকমা জেলায় এক আদিবাসী ব্যক্তির হত্য়ার ঘটনায় দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সমাজকর্মী নন্দিনী সুন্দর-সহ ১১ জনের বিরুদ্ধে হত্যার অভিযোগ এনে মামলা দায়ের করা হয়েছে।

শুক্রবার রাতে সশস্ত্র মাওবাদীরা শ্যামনাথ বাঘেল নামের এক আদিবাসী ব্যক্তিকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করেন। ঘটনাটি ঘটেছে তোংপাল এলাকার নামা গ্রামে। গত এপ্রিল মাস থেকেঅ গ্রামে মাওবাদী কার্যকলাপের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিলেন বাঘেল-সহ তার কয়েক সঙ্গী।

ছত্তিশগড়ের আদিবাসী হত্যায় অভিযুক্ত দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নন্দিনী সুন্দর, খুনের মামলা দায়ের

বাঘেলের স্ত্রীয়ের অভিযোগের ভিত্তিতে শনিবার রাতে এফআইআর দায়ের করা হয়েছে। এফআইআর-এ নাম রয়েছে জেএনইউ অধ্যাপক অর্চনা প্রসাদ, দিল্লির যোশী অধিকার সংস্থানের বিনীত তিওয়াড়ি, ছত্তিশগড়ের সিপিআই (মার্কসবাদী) রাজ্য সচিব সঞ্জয় পরাতে এবং অজ্ঞাতপরিচয় এক মহিলা সমাজকর্মীর।

বাস্তারের আইজি পুলিশ এসআরপি কুল্লরি জানিয়েছেন, এদের বিরুদ্ধে খুন, অপরাধমূলক ষড়যন্ত্র এবং দাঙ্গা লাগানোর অভিযোগ রয়েছে। গত মে মাসে নন্দিনী সুন্দর-সহ বাকি অভিযুক্তদের বিরুদ্ধে পুলিশের বিরুদ্ধে আদিবাসীদের উসকানি দেওয়ার অভিযোগ দায়ের করেছিলেন বাঘেল।

অধ্যাপক নন্দিনী দিল্লি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রধান। মাও বিদ্রোহ নিয়ে তিনি কাজ করেছেন। আইজির কথায়, "বাঘেলের স্ত্রীর অভিযোগ অনুযায়ী, মে মাসে নন্দিনী ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে অভিযোগ করার পর থেকেই মাওবাদীদের থেকে হুমকি পাচ্ছিলেন বাঘেল। এমনকী শুক্রবার বাঘেলকে আক্রমণ করার সময়ও সশস্ত্র উগ্রপন্থীরা ওই অভিযোগের উল্লেখও করেছিল।"

English summary
DU professor Nandini Sundar booked for murder of Chhattisgarh tribal
Please Wait while comments are loading...