Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডোকলাম ইস্যুতে প্রথমবার মুখ খুললেন দলাই লামা, কী বললেন তিনি

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ডোকলাম বিতর্ককে খুব একটা গুরুত্ব দিতে নারাজ তিব্বতি ধর্মগুরু দলাই লামা। এই প্রথম ডোকলাম প্রসঙ্গে মুখ খুললেন তিনি। তিনি বলেন, ভারত ও চিনকে চিরকাল পাশাপাশি থাকতে হবে ফলে ঝগড়া- বিবাদ করে লাভ নেই। তবে চিনের নাম না করেই তিনি বলেন, যেদেশে স্বাধীনতা নেই, তাকে তিনি পছন্দ করেন না।

ডোকলাম ইস্যুতে প্রথমবার মুখ খুললেন দলাই লামা, কী বললেন তিনি

গণতন্ত্র প্রসঙ্গে তিনি বলেন, ভারতে গণতন্ত্র আছে, স্বাধীনতা রয়েছে, এখানে তিনি অনেক বেশি সুযোগ পান। তিব্বতেও গণতন্ত্রের চর্চা করা হয়। দলাই লামা আশাপ্রকাশ করেছেন, একদিন চিনেও গণতন্ত্র স্থাপিত হবে।

অপরদিকে ডোকলামে উত্তপ্ত পরিস্থিতির মাঝেই কেন্দ্রের কাছে অতিরিক্ত ২০ হাজার কোটি টাকা চাইল প্রতিরক্ষা মন্ত্রক। ২০১৭- ১৮ বাজেটে প্রতিরক্ষাক্ষেত্রে ২,৭১,১১৩ কোটি টাকা বরাদ্দ করে কেন্দ্রীয় সরকার। এই টাকার ৫০ শতাংশ ইতিমধ্যেই খরচ হয়ে গিয়েছে বলে প্রতিরক্ষামন্ত্রক সূত্রে জানা গিয়েছে। নতুন করে আরও কিছু অস্ত্র-শস্ত্র কেনার প্রয়োজন হয়ে পড়েছে বলেও জানা গিয়েছে।

[আরও পড়ুন: ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রের ঘাটতি মানলেন জেটলি, দ্রুত মিটিয়ে ফেলার আশ্বাস ]

ডোকলাম ইস্যুতে প্রথমবার মুখ খুললেন দলাই লামা, কী বললেন তিনি

একদিকে ডোকলামে চিনের প্রতিদিনের হুংকার অপরদিকে ভারত- পাক সীমান্তে জঙ্গি অনুপ্রবেশ। সেকারণেই ভারতের প্রতিরক্ষাকে আরও শক্তিশালী করার প্রয়োজন পড়েছে বলে প্রতিরক্ষামন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

English summary
Spiritual leader Dalai Lama says Doklam not a serious issue, while defence ministry seeks additional fund from center.
Please Wait while comments are loading...