Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বেদানা চাষির নাম রয়েছে এবছরের পদ্ম পুরস্কারের তালিকায়

  • Posted By:
Subscribe to Oneindia News

আহমেদাবাদ, ২৮ জানুয়ারি : তিনি পেশায় বেদানা চাষি হলেও আর পাঁচটা স্বাভাবিক মানুষের মতো নন। কিছুটা আলাদা। তবে তাতে কি? সাধারণ না হয়ে তিনি অসাধারণ হিসাবে প্রতিভাত হয়েছেন। গুজরাতের বানসকাঁথা জেলার জেনাভাই প্যাটেল (৫২) এমনই একজন মানুষ। এবছরের পদ্মশ্রী পুরস্কার প্রাপকের তালিকায় তিনি রয়েছেন।

জেনাভাই বানসকাঁথা জেলার লাখানি তালুকের সরকারি গোলিয়া গ্রামের বাসিন্দা এক বেদানা চাষি। পোলিও রোগের কারণ তাঁর দুটো পা অকেজো। তবে তাতে বিশ্বজয় আটকায়নি তাঁর।

বেদানা চাষির নাম রয়েছে এবছরের পদ্ম পুরস্কারের তালিকায়

নিজের ফার্মে তিনি বেদানা চাষ নিয়ে প্র্যাকটিস চালিয়ে গিয়েছেন। যে এলাকায় তীব্র জলকষ্টে চাষ প্রায় বন্ধ হয়ে গিয়েছিস সেখানে দারুণভাবে সেচের জল ধরে রেখে চাষ করেছেন তিনি। জেনাভাইয়ের এই প্রচেষ্টা বাকী চাষিরাও নিজেদের জমিতে প্রয়োগ করে ফল পেয়েছেন।

জানা গিয়েছে, কমবেশি প্রায় ৭০ হাজার চাষি জেনাভাইয়ের ফার্মে এসে চাষবাসের পাঠ নিয়ে গিয়েছেন। আর এভাবেই এবছরের পদ্ম সম্মানের তালিকায় জায়গা করে নিয়েছেন জেনাভাই। গুজরাতের মোট ৭জন এবছর পদ্ম সম্মান পাচ্ছেন, তাঁদের মধ্যে অন্যতম তিনি।

জেনাভাই জানিয়েছেন, আমার শারীরিক অসুবিধার কারণে অন্য শাক-সবজি চাষ করা আমার পক্ষে সম্ভব ছিল না। তাই ১২ বছর আগে কৃষি বিদ্যালয় ও সরকারি কৃষি মেলায় গিয়ে আমি বেদানা চাষ নিয়ে তথ্য সংগ্রহ করি। এরপর চাষ শুরু করি।

মহারাষ্ট্র থেকে বেদানা গাছের চারা নিয়ে এসে নিজের ২০ হেক্টর জমিতে পুঁতেছিলেন জেনাভাই। এরপরে গভীরে জলাশয় বানিয়ে তার জল ধরে রেখে তা সেচের কাজে লাগান। ২ বছর পরে গাছে ফল ধরে। তবে প্রথম কয়েকবছর অজ্ঞানতার কারণে ভালো দাম পাননি তিনি। চার-পাঁচ বছর পর থেকে দারুণ লাভ হতে শুরু করে। তখন প্রথমে গ্রামের মানুষ ও পরে প্রতিবেশী গ্রামের মানুষ, এভাবে সারা গুজরাত এমনকী রাজস্থান থেকে চাষিরা এসে জেনাভাইয়ের সঙ্গে দেখা করে শুকনো জমিতে বেদানা চাষ নিয়ে পরামর্শ নেন।

এখন জেনাভাইয়ের তহশিলে ৯ হাজার হেক্টর জমিতে বেদানা চাষ হয়। কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, মহারাষ্ট্র থেকে ডিসেম্বর-জানুয়ারি মাস নাগাদ গ্রাহক এসে বেদানা কিনে নিয়ে যান।

তবে এটাই প্রথম নয়, কৃষিক্ষেত্রে নিজের অবদানের জন্য জেনাভাই গুজরাত ও রাজস্থানের কৃষকদের জন্য দেওয়া পুরস্কার, রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার ও নানা ক্ষেত্র থেকে কৃষি সম্মান পেয়েছেন। এবার সেই তালিকায় যোগ হল পদ্ম পুরস্কারের নাম।

English summary
A differently-abled farmer from Gujarat's arid Banaskantha district has inspired several others to make the best use of their farmland by planting pomegranate. Genabhai Patel (52), a pomegranate farmer from Gujarat recieves Padma Shri award this year.
Please Wait while comments are loading...