Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ব্যাঙ্কে বেশি টাকা জমা করেছেন গত ২ মাসে? ১৫ দিনের মধ্যে এই কাজ করতে হবে আপনাকে

  • Posted By:
Subscribe to Oneindia News

মুম্বই, ১৯ জানুয়ারি : আগামী ১৫ দিনের মধ্যে আয়করের তরফ থেকে আপনার কাছে প্রশ্ন ধেয়ে আসতে চলেছে। যদি আপনি ৮ নভেম্বর নোট বাতিলের পর থেকে ১০ লক্ষ বা তার বেশি মূল্যের টাকা ব্যাঙ্কে জমা করেছেন, তাহলেই। আপনার টাকার উৎস জিজ্ঞাসা করতে চলেছে আয়কর বিভাগ।

জানা গিয়েছে, সারা দেশে অন্তত দেড় লক্ষ এমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে যাতে ১০ লক্ষ বা তার বেশি নগদ জমা পড়েছে। এমন অ্যাকাউন্টধারীদেরই ধরে ধরে জিজ্ঞাসাবাদ করতে চলেছে আয়কর বিভাগ।

ব্যাঙ্কে বেশি টাকা জমা করেছেন গত ২ মাসে? ১৫ দিনের মধ্যে এই কাজ করতে হবে আপনাকে

সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস একটি ই-প্ল্যাটফর্ম তৈরি করেছে যার মাধ্যমে এমন অ্যাকাউন্টধারীদের সঙ্গে যোগাযোগ করা হবে এবং তাদের অনলাইনে জবাব দিতে হবে। যদি আয়করের আরও তথ্যের প্রয়োজন হয় তাহলে আরও তথ্য আয়করের হাতে তুলে দিতে হবে। কর ব্যবস্থায় স্বচ্ছ্বতা আনতেই এমন উদ্যোগ বলে দফতর সূত্রে জানা গিয়েছে।

নোট বাতিলের পর থেকে সারা দেশে আয়কর হানার ১১০০টি ঘটনা ঘটেছে। সবমিলিয়ে ৬০০ কোটি টাকা বাজেয়াপ্ত হয়েছে। এর মধ্যে ১৫০ কোটি টাকা উদ্ধার হয়েছে নতুন নোটে। দেড় লক্ষ অ্যাকাউন্টে যেমন ১০ লক্ষ বা তার বেশি নগদ জমা পড়েছে, তেমনই মোট ১ কোটি সন্দেহজনক অ্যাকাউন্টের তালিকা আয়করের হাতে এসেছে।

আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, সবার প্রথমে ১০ লক্ষ নগদ জমা অ্যাকাউন্টগুলিতেই ফোকাস করা হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যেই এই নিয়ে কাজ শুরু করে দেবে আয়কর দফতর। এর পাশাপাশি মহারাষ্ট্র, গুজরাত, তামিলনাড়ু ও কর্ণাটকের কোঅপারেটিভগুলিতে বিপুল পরিমাণে জমা করা নগদের উপরেও নজর রেখেছে আয়কর।

এসবের পাশাপাশি নোট বাতিলের পর থেকে বিপুল পরিমাণে পুরনো নোট দিয়ে কোথায় কোথায় কেনাবেচা হয়েছে সেই নিয়েও তদন্ত করছে আয়কর। ফলে জানুয়ারির শেষ পর্যন্ত ব্যাঙ্কগুলিতে কত পরিমাণে নগদ জমা পড়ল তার হিসাবও চাওয়া হয়েছে। আয়কর দফতর ডেটা অ্যানালিটিক্যাল টুল ব্যবহার করে ব্যাঙ্কে ব্যক্তিগত জমার উপরে নজর রাখছে যাতে কালো টাকার কারবারি ও করদাতাদের মধ্যে স্পষ্ট বিভাজন রাখা সম্ভব হয়।

English summary
Over the next fortnight, the tax office will ask everyone who deposited more than Rs 10 lakh in their bank accounts after November 8 to spell out the source of money. There are about 1.5 lakh bank accounts in which Rs 10 lakh or above has come in since announcement of demonetisation, according to information compiled by the department.
Please Wait while comments are loading...