Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কেন্দ্রকে চাপে ফেলতে মোদীর কাছে এই কয়েক দফার শর্ত রাখলেন রাহুল

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৮ ডিসেম্বর : কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্তকে আক্রমণ অব্যাহত রাখলেন কংগ্রেসের সহ সভাপতি রাহুল গান্ধী। বুধবার কংগ্রেসের ১৩২ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে দলীয় কর্মীসভায় ফের মোদীর দিকে তোপ দাগলেন রাহুল। বললেন, কালো টাকার বিরুদ্ধে সাধারণ মানুষের বলি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এখানেই শেষ না করে রাহুল বলেন, নোট বাতিলের কর্মকাণ্ড ধনিদের সুবিধা দেওয়ার জন্য করা হয়েছে। এদিন বেশ কয়েক দফা শর্ত বা দাবি রেখেছেন রাহুল।

কেন্দ্রকে চাপে ফেলতে মোদীর কাছে এই কয়েক দফার শর্ত রাখলেন রাহুল

দেখে নিন কী কী দাবি রয়েছে রাহুল গান্ধীর:

  • মোদীর নোট বাতিলের জেরে মানুষের ভোগান্তি, হয়রানি তো হয়েইছে, বহু মানুষকে ভুগতে হয়েছে, অনেকে অনেককিছু হারিয়েওছেন। সরকারকে অবশ্যই ক্ষতিপূরণ দিতে হবে।
  • ৮ নভেম্বরের পর থেকে কতটা কালোটাকা উদ্ধার হয়েছে তা প্রধানমন্ত্রীর প্রকাশ করতে হবে। এর জন্য দেশের কী পরিমাণ অর্থনৈতিক ক্ষতি হয়েছে এবং কত মানুষ প্রাণ হারিয়েছে তার তথ্য জানাতে হবে।
  • সরকারের উচিত যারা ২৫ লক্ষ টাকার বেশি টাকা নোট বাতিলের আগে জমা করেছেন তাদের একটি তালিকা প্রকাশ করা।
  • ব্যাঙ্ক ও এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে সমস্ত বিধিনিষেধ ও টাকা তোলার ঊর্ধ্বসীমা তুলে নেওয়া উচিত। এই ধরণের বিধিনিষেধ সাধারণ মানুষের আর্থিক স্বাধীনতার উপর হস্তক্ষেপ
  • যে কৃষকরা নোট বাতিলের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের কীভাবে ক্ষতিপূরণ করবেন তার স্পষ্ট ব্যাখ্যা দিতে হবে প্রধানমন্ত্রীকে। কৃষকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের সব ঋণ মুকুব করা এবং ২০ শতাংশ এমএসপি (ম্যাক্সিমাম সেলিং প্রাইজ) হারে বোনাস দেওয়ার ঘোষণা করা উচিত প্রধানমন্ত্রীর।
  • নোট বাতিলের জেরে বিপিএল তালিকাভুক্ত যে সব পরিবারকে সমস্যায় পড়তে হয়েছে সেই সব পরিবারের প্রত্যেক মহিলার অ্যাকাউন্টে ২৫ হাজার টাকা করে জমা করা উচিত কেন্দ্রের।
  • MNREGA প্রকল্পে কাজ করা শ্রমিকদের মজুরি দ্বিগুন করতে হবে এবং ছোট ব্যবসায়ী ও দোকানদানদের জন্য আয়কর এবং বিক্রয় কর ছাড় দিতে হবে।
English summary
Scrap cash withdrawal limit, reveal how much black money recovered post demonetization: Rahul's demand to Modi
Please Wait while comments are loading...