Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

একনজরে : ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল নিয়ে কে কী বলছেন

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৯ নভেম্বর : নরেন্দ্র মোদী সরকারের আচমকা ৫০০ টাকা ও ১০০০ টাকা নোট বাতিলের ঘোষণায় আম জনতা ঝটকা খেলেও অর্থনীতিবিদ ও শিল্পপতিদের থেকে ইতিবাচক প্রতিক্রিয়াই মিলেছে।

কালো টাকার দুর্নীতি এড়াতে এবং জাল টাকা নিয়ন্ত্রনে ৫০০ টাকা ও ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্ত উপযোগী বলেই মনে করছেন বিশেষজ্ঞদের সিংহভাগই।

একনজরে : ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল নিয়ে কে কী বলছেন

একনজরে দেখে নেওয়া যাক সরকারের এই পদক্ষেপ প্রসঙ্গে কে কি বলছেন।

প্রণব মুখোপাধ্যায় (রাষ্ট্রপতি)
সরকারের সাহসী পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন রাষ্ট্রপতি। তিনি বলেন এই পদক্ষেপ কালো টাকা ও জাল টাকার রুখতে সাহায্য করবে।

মমতা বন্দ্যোপাধ্যায়, (পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী)
পুরো বিষয়টিকে নাটক বলে ব্যাখ্যা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। "নিজের কথামতো ধনীদের কালো টাকা বিদেশ থেকে ফেরত আনতে পারেননি প্রধানমন্ত্রী সেই কারণেই নিজের ব্যর্থতাকে ঢাকা দিতে এখন এই নাটক..."

"আমি প্রধানমন্ত্রীর কাছ থেকে জানতে চাই আমার দরিদ্র ভাই বোনেরা যারা নিজের সাপ্তাহিক কাজের পারিশ্রমিক হিসাবে ৫০০ টাকার নোট পেয়েছে তারা কাল আটা, চাল, চা কী করে কিনবে? দুর্নীতি বিরোধী পদক্ষেপের নামে সাধারণ মানুষ ও মধ্যবিত্তের উপর অসংবেদনশীল এবং অসুস্থ চিন্তাধারা চাপানো হয়েছে।

রাহুল গান্ধী (কংগ্রেস সহ-সভাপতি)
একবার ফের মিস্টার মোদী প্রমাণ করে দিলেন এই দেশের কিষান, ছোট দোকানদার এবং গৃহিনী তথা আম আদমির কত চিন্তা আছে।

দিগ্বিজয় সিং (কংগ্রেস নেতা)
দেশের স্বার্থে এই পদক্ষেপ সঠিক প্রমাণিত হবে নাঠ। এর ফলে আর্থিক সঙ্কট দেখা দেবে।

সীতারাম ইয়েচুরি (সিপিআইএম নেতা)
এই সিদ্ধান্ত না তো বিদেশে জমা কালো টাকা ফেরত আনতে পারবে নাতো সম্পত্তিতে বিনিয়োগ করা কালো টাকার সন্ধান দিতে পারেন। এই সিদ্ধান্তর কোনও ভিত্তি নেই।

মণীশ তিওয়ারি (কংগ্রেস নেতা)
দেশের ৬৫ শতাংশ জনবসতি কৃষিনির্ভর। তারা ব্যাঙ্কিং পরিষেবার সঙ্গে যুক্ত নয়। বড় সঙ্কট আসতে চলেছে। আধুনিক তুঘলকের নয়া ফরমান।

ডেরেক ওব্রায়েন (তৃণমূল কংগ্রেস)
এই সিদ্ধান্ত চিন্তাভাবনা করে নেওয়া হয়নি। এই সিদ্ধান্তের জেরে কালো টাকা আনার বদলে সাধারণ মানুষের উপর চাপ সৃষ্টি করছে সরকার।

যোগেন্দ্র যাদব (স্বরাজ অভিযান নেতা )
জাল নোটের বিরুদ্ধে ইতিবাচক পদক্ষেপ ঠিকই। যদিও কালোটাকার নিয়ন্ত্রণের প্রশ্নে এই পদক্ষেপ নিয়ে সরকার অতিরিক্ত কেরামতি দেখানোর চেষ্টা করছে সরকার। অন্যদিকে নতুন টাকা হাতে পাওয়া আর পুরনো টাকার মধ্যে সময়টা নিয়ে আবার বিরোধীরা বাড়াবাড়ি করে ফেলছে।

নির্মল জৈন (আইআইএফএল চেয়ারম্যান)
কালো টাকার দুর্নীতি রুখতে এটি অত্যন্ত শক্তিশালী ও সাহসী পদক্ষেপ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কালো টাকার বিরুদ্ধেকড়া পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি রেখেছেন। শেষ ৩০ বছর আগে এটা হয়েছিল। তারপর থেকে এখন পর্যন্ত বিশাল পরিমানে কালো টাকা তৈরি হয়েছে। সাধারণভাবে করদাতাদের এই পদক্ষেপ আরও উৎসাহিত করবে।

রজনীকান্ত

English summary
Demonetisation of Rs.500 and Rs. 1000: Who says what
Please Wait while comments are loading...