Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জনধন যোজনায় ২১ হাজার কোটি টাকা জমা, শীর্ষে পশ্চিমবঙ্গ

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৩ নভেম্বর : নোট বাতিলের ঘটনার পরে সারা দেশে জনধন যোজনা অ্যাকাউন্টে মোট ২১ হাজার কোটি টাকা জমা পড়েছে। ৮ নভেম্বর প্রধানমন্ত্রী এক ঘোষণার মাধ্যমে ৫০০ ও ১ হাজারের নোট বাতিলের কথা ঘোষণা করার পরই এত হাজার কোটি টাকা জমা পড়েছে বলে জানা গিয়েছে।

অর্থমন্ত্রক এই ঘোষণার পাশাপাশি আরও একটি উল্লেখযোগ্য ঘোষণা করেছে। তা হল, সারা দেশে জনধন যোজনায় যা টাকা জমা পড়েছে তাতে সবচেয়ে এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ। অর্থাত রাজ্যের হিসাবে সবচেয়ে বেশি টাকা কেন্দ্রের হাতে তুলে দিয়েছেন এরাজ্যের বাসিন্দারাই।

জনধন যোজনায় ২১ হাজার কোটি টাকা জমা, শীর্ষে পশ্চিমবঙ্গ

দেশের পিছিয়ে পড়া গরিব অংশকে ব্যাঙ্কেদর দরজা পর্যন্ত টেনে নিয়ে যেতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্প চালু করেছেন। সবমিলিয়ে মোট ২৪ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর ফলে নতুন করে খোলা হয়েছে।

অন্যের কালো টাকা নিজের অ্যাকাউন্টে রাখলে সর্বোচ্চ সাত বছরের জেল হতে পারে বলে আয়কর বিভাগের তরফে আগেই হুঁশিয়ারি দিয়ে দেওয়া হয়েছে। ফলে জনধন যোজনার অ্যাকাউন্টেও যে সরকারের নজর রয়েছে তা বলা বাহুল্য।

কেউ আগগামী ডিসেম্বর মাসের মধ্যে অ্যাকাউন্টে আড়াই লক্ষ টাকার বেশি জমা করলেই আয়কর বিভাগের তরফ থেকে নোটিশ জারি করা হবে বলে আগেই জানানো হয়েছে। ফলে কালো টাকা যাতে সাদা না হতে পারে সেজন্য সবরকম ব্যবস্থাই কেন্দ্র করে রেখেছে।

প্রসঙ্গত, এদিন যেমন কেন্দ্রীয় অর্থসচিব শক্তিকান্ত দাস বেশ কয়েকটি উল্লেখযোগ্য ঘোষণা করেছেন। যেমন জানিয়েছেন, জেলার কোঅপারেটিভ ব্যাঙ্কগুলির জন্য NABARD ২১ হাজার কোটি টাকা মঞ্জুর করেছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ডিজিটাল আর্থিক লেনদেনে কোনও সার্ভিস চার্জ লাগবে না। এবং আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেবিট কার্ড ব্যবহারে কোনও সার্ভিস চার্জ কাটা হবে না, ইত্যাদি।

English summary
Demonetisation : Rs 21,000 crore deposited in Jan Dhan accounts, maximum from West Bengal
Please Wait while comments are loading...