Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আর একবার পুরনো ৫০০-১ হাজারের নোট বদলের সুযোগ মিলতে পারে!

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৬ জানুয়ারি : নতুন করে ফের একবার পুরনো ৫০০ ও ১ হাজারের নোট বদলের সুযোগ পেতে পারে আমজনতা। সরকার ও ব্যাঙ্ক সূত্রে এমন খবর জানা গিয়েছে। পাশাপাশি এও জানা গিয়েছে, নির্দিষ্ট অঙ্কের টাকাই বদলের সুযোগ দেওয়া হতে পারে।

বিগত ৫০০ বছর ধরে ভারতের এই রাজ্যের একটি গ্রামে চলছে 'ক্যাশলেস ব্যবস্থা'

কম নগদ লেনদেনেও এবার বাধ্যতামূলক হতে চলেছে PAN কার্ড!

হঠাৎ করে নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে কেন এমন ধরনের নিয়ম জারি করতে পারে কেন্দ্র। জানা গিয়েছে, এমন বহু মানুষ রয়েছেন যারা ৩০ ডিসেম্বরের নির্দিষ্ট সময়সীমার মধ্যে পুরনো নোট জমা করতে পারেননি। ফলে আরবিআইয়ের কাছে বহু অনুরোধ জমা পড়েছে।

আর একবার পুরনো ৫০০-১ হাজারের নোট বদলের সুযোগ মিলতে পারে!

কেন্দ্রীয় ব্যাঙ্ক সূত্রে খবর, নোট বদলের অঙ্ক ২ হাজার টাকার মতো হতে পারে। অনেক সৎ মানুষ রয়েছেন যারা সত্যিই নোট বদলের সেভাবে সুযোগ পাননি। তাদের জন্য বিকল্প ব্যবস্থা করার ভাবনাচিন্তা চলছে।

ভারত 'ক্যাশলেস' হবে, মানেন না খোদ দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কের প্রধান

এমন অনেক মানুষ রয়েছেন যারা নতুন করে পুরনো নোট বাড়িতে খুঁজে পেয়েছেন। এর আগে এমন নোট যে তাদের বাড়িতে রয়েছে তা তাদের স্মরণে ছিল না। একজন যেমন একটি ১ হাজারের নোট বইয়ের মধ্যে থেকে খুঁজে পেয়েছেন বলে জানা গিয়েছে।

এমন ছোট ছোট মূল্যের পুরনো নোটই স্বল্প সময়ের মধ্যে বদলে দেওয়ার কথা ভাবা হয়েছে। তবে এর যাতে অপব্যবহার না হয় সেদিকেও খেয়াল রাখা হচ্ছে।

এই মুহূর্তে যদিও ৩১ মার্চ পর্যন্ত পুরনো নোট বদলের একটি জানাল খোলা রয়েছে। তবে শুধুমাত্র আরবিআই অফিসে গিয়েই তা বদল করা যাচ্ছে। তবে এর উপযুক্ত কারণ দেখাতে হচ্ছে।

English summary
The Reserve Bank of India may allow citizens another chance to deposit the scrapped Rs 500 and Rs 1,000 banknotes but the exchange would be for a limited sum, sources in the government and banking sector said.
Please Wait while comments are loading...