Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলে ধাক্কায় একলাফে ৪৬৯ জন মাওবাদীর আত্মসমর্পণ পুলিশের কাছে

  • Written By:
Subscribe to Oneindia News

ভুবনেশ্বর, ২৯ নভেম্বর : নোট বাতিলের জেরে আমজনতার হয়রানির শেষ নেই। কালো টাকা কারবারিদেরও রাতের ঘুম ছুটেছে। তবে সবচেয়ে বিপদে পড়েছে জঙ্গি, বিচ্ছিন্নতাবাদী ও মাওবাদীরা। কেন্দ্রীয় সূত্র জানাচ্ছে, নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর থেকে মোট ৪৬৯ জন মাওবাদী আত্মসমর্পণ করেছে। [পাঞ্জাবের ট্যাক্সি চালকের জন ধন অ্যাকাউন্টে ৯,৮০৬ কোটি টাকা জমা পড়ল, কিন্তু কীভাবে?]

মাওবাদীদের দেশি পিস্তল তৈরির কাজ, গোলাগুলি তৈরির কাজ, ওষুধ কেনা অথবা নিত্যপ্রয়োজনীয় নানা সামগ্রী কেনার কাজ যা নগদে চলত তা নোট বাতিলের পরে পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। এছাড়া সরকার আত্মসমর্পণের পরে যেভাবে উন্নয়নমূলক কাজে যুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছে তাও মাওবাদীদের আত্মসমর্পণের পিছনে অন্যতম বড় কারণ।

নোট বাতিলে ধাক্কায় একলাফে ৪৬৯ জন মাওবাদীর আত্মসমর্পণ পুলিশের কাছে

সরকারি নানা প্রকল্প যেমন মাওবাদীদের জন্য রয়েছে, তেমনই মাও অধ্যুসিত এলাকায় নিরাপত্তারক্ষী বাহিনীর দাপটও সমানতালে কাজ করছে। এই দুইয়ের ভিন্নধর্মী সাঁড়াশি আক্রমণ ও সঙ্গে নোট বাতিলের ধাক্কা মাওবাদীদের আত্মসমর্পণের পথে বাধ্য করেছে বলে জানা গিয়েছে।

গত ২৮ দিনে মোট ৫৬৪ জন মাওবাদী স্বেচ্ছ্বায় ধরা দিয়েছে। যার মধ্যে ৪৬৯ জন নোট বাতিলের পর পুলিশের কাছে এসে আত্মসমর্পণ করেছে।

প্রসঙ্গত, ছত্তিশগড়, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, বিহার ও মধ্যপ্রদেশের মাও এলাকাগুলি ক্রমেই শান্ত হতে শুরু করেছে। এর মধ্যে ওড়িশার মালকানগিরি জেলা থেকেই সবচেয়ে বেশি ৭০ শতাংশ মাওবাদী ধরা দিয়েছে। এছাড়া গত মাসে এনকাউন্টারে অন্ধ্রপ্রদেশে ২৩ জন মাওবাদী নিহত হয়েছে।

English summary
Demonetisation leads to highest ever surrender of Maoists in a month
Please Wait while comments are loading...