Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#Demonetisation : আরবিআইতে পুরনো নোট বদলের শেষ সুযোগ শুক্রবার, কিন্তু আপনি কি পারবেন?

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৩১ মার্চ : বাতিল নোট বদল করানোর সময়সীমা আজ ৩১ মার্চ শেষ হতে চলেছে। আর তাই আরবিআই অফিসের বাইরে উপচে পরা ভিড়। আগামীকাল থেকে হাতে বাতিল নোটের ১০টির বেশি নোট থাকলেই বিপত্তি। আর সেই উদ্বেগ নিয়েই আরবিআই অফিসের বাইরে ভিড় জমিয়েছেন শয়ে শয়ে মানুষ।

কিন্তু আরবিআই অফিসের বাইরে যারাই দাঁড়িয়ে অপেক্ষা করছেন তারা সবাই কি পুরনো নোট বদলে নতুন নোট নিতে পারবেন? উত্তর হল না।

 #Demonetisation : আরবিআইতে পুরনো নোট বদলের শেষ সুযোগ শুক্রবার, কিন্তু আপনি কি পারবেন?

সরকার আগেই জানিয়েছিল, যে ভারতীয় নাগরিকরা নভেম্বর ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৬ এই সময়সীমার মধ্যে বিদেশে ছিলেন তারা ৩১ মার্চ পর্যন্ত আরবিআই অফিসে গিয়ে নোট বদল করাতে পারবেন। প্রবাসী ভারতীয়দের ক্ষেত্রে এই সময়সীমা ৩০ জুন পর্যন্ত। এঅ সুবিধা মুম্বই, নয়াদিল্লি, কলকাতা, চেন্নাই এবং নাগপুরের আরবিআই অফিসে উপলব্ধ।

প্রবাসীদের ক্ষেত্রে বিমানবন্দরে বাতিল হওয়া নোট যাচাই করে দেখবে শুল্ক দফতর এবং তার ভিত্তিতে একটি সার্টিফিকেট তারা দেবে। আরবিআই অফিসে এই সার্টিফিকেট দেখাতে হবে।

এদিকে এমন বহু মানুষ রয়েছেন এই নির্দিষ্ট সময়সীমার মধ্যে নোট বদল করাতে পারেননি। এবং ৩০ ডিসেম্বরের পর আবিষ্কার করেছেন পুরনো নোট। যেমন দুই অনাথ আচমকা ৯৬,০০০ টাকার খোঁজ পেয়ে প্রধানমন্ত্রীর সাহায্য প্রার্থনা করেন। এরকম আরও বহু মানুষ রয়েছেন, যারা আজই শেষ চেষ্টা করে দেখতে পারেন।

তবে অর্থ প্রতিমন্ত্রী অর্জুন রান মেঘওয়ালের কথায় এই মুহূর্তে টাকা পরিবর্তন করার যোগ্য না তারাও আরবিআই অফিসের বাইরে লাইন দিচ্ছেন, যার ফলে লম্বা লাইন পড়ছে।

English summary
Demonetisation: Last chance for depositing old notes in RBI on Friday, but are you eligible?
Please Wait while comments are loading...