Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলের জেরে এখনও পর্যন্ত ব্যাঙ্কগুলিতে জমা পড়েছে ১.৫ লক্ষ কোটি টাকা!

Subscribe to Oneindia News

মুম্বই, ১৪ নভেম্বর : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০০ টাকা ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করার পর থেকে এখনও পর্যন্ত ব্যাঙ্কে জমা পড়া টাকার পরিমাণ ছাড়াল ১.৫ লক্ষ কোটি টাকা। বিভিন্ন ব্যাঙ্ক থেকে আনুমানিক টাকা জমার তথ্য সংগ্রহ করে টাকার অঙ্কের এই মোট সংখ্যার পরিমাণ জানা গিয়েছ।

অন্যদিকে শুধুমাত্র এসবিআই ব্যাঙ্কেই টাকা জমা পড়েছে ৭৫,৯৪৫ কোটি টাকা। এবং পুরনো টাকার নোটের বিনিময়ে যে টাকা গ্রাহকদের দেওয়া হয়েছে তার পরিমান ৩,৭৫৩ কোটি টাকা।

 নোট বাতিলের জেরে এখনও পর্যন্ত ব্যাঙ্কগুলিতে জমা পড়েছে ১.৫ লক্ষ কোটি টাকা!

টাকা জমা ও পুরনো নোট বিনিময়ের পাশাপাশি ব্যাঙ্ক থেকে টাকা তোলার পরিমাণও উল্লেখযোগ্য। রবিবার পর্যন্ত ১০০ ও ২০০০ টাকার নোটে টাকা তোলার পরিমাণ ৭,৭০৭ কোটি টাকা।

শনিবার পর্যন্ত ব্যাঙ্কিং পরিষেবা কিছুটা ধীর গতিতে চলতে থাকার পর রবিবার টাকার আদানপ্রদান পদ্ধতি ত্বরাণ্বিত করতে ব্যাঙ্কের শাখাগুলিতে উপলব্ধ নোটের পরিমাণ উন্নত করতে ব্যঙ্কগুলি বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। গুরুনানক জয়ন্তীর জন্য আজ, সোমবার বিভিন্ন রাজ্যে ব্যাঙ্কগুলি বন্ধ রয়েছে। তবে গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, বিহার ও হরিয়ানায় আজও ব্যাঙ্ক খোলা রয়েছে।

বিশৃঙ্খলা এড়াতে বহু ব্যাঙ্ক টোকেন ব্যবস্থা চালু করেছে এমনকী প্রবীন নাগরিকদের জন্য আলাদা লাইন করা হয়েছে, যাতে বয়স্কদের লাইনে বেশিক্ষণ দাঁড়াতে না হয়।

অ্যাক্সিস ব্য়াঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং এসবিআই ব্যাঙ্কের বেশ কিছু এটিএম-এ নতুন ৫০০ টাকা ও ২০০০ টাকার নোট ভরা হয়েছে। ফলে এবার ২০০০ টাকার নোটের পাশাপাশি নতুন ৫০০ টাকর নোট পেতেও অসুবিধা হবে না বলেই মনে করা হচ্ছে।

English summary
Demonetisation: Deposits in banks cross Rs 1.5 lakh crore
Please Wait while comments are loading...