Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পুরনো নোট বাতিল, এই মন্দিরে কার্ড সোয়াইপ মেশিন বসিয়ে চলছে চাঁদা নেওয়া

  • Written By:
Subscribe to Oneindia News

রায়পুর, ৩০ নভেম্বর : নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার, তারপরে তিন সপ্তাহের বেশি হয়ে গিয়েছে। এখন আর বাজারে ৫০০ ও ১ হাজারের নোট লেনদেন করা যাচ্ছে না। তবে দেশের মন্দিরগুলিতে প্রচুর পরিমাণে পুরনো নোট জমা পড়ছে।

অনেক জায়গায় অভিযোগ উঠছে, মন্দিরের পাণ্ডা ও তাদের সহযোগীরা কালো টাকার কারবারিদের থেকে পুরনো নোট নিয়ে তা থেকে কমিশন কেটে নিয়ে একশো টাকার নোটে পুরো টাকা ফেরত দিয়ে দিচ্ছে। অর্থাৎ কারও কালো টাকা পুরনো নোটে থাকলে সে কিছু কমিশনের বিনিময়ে তা সাদা করে ফেলতে না পারলেও বিনিময়যোগ্য নোট সহজেই পেয়ে যাচ্ছে।

এই মন্দিরে কার্ড সোয়াইপ মেশিন বসিয়ে চলছে চাঁদা নেওয়া

তবে কালো টাকা কারবারিদের কথা ভেবে নয়, নিজেদের সুবিধার কথা ভেবে পুরনো নোট জমা পড়া থেকে মুক্তি পেতে রায়পুরের একটি মন্দির নতুন উপায় বের করেছে।

জানা গিয়েছে, রায়পুরের বাঞ্জারি মন্দিরে একটি ইলেকট্রনিক ডেটা ক্যাপচারিং মেশিন (ইডিসিএম) বসানো হয়েছে। সাধারণভাবে এই ধরনের মেশিনকে বলা হয় সোয়াইপ মেশিন। সেটাকেই চাঁদা বা প্রণামীর বাক্সের কাছাকাছি জায়গায় রেখে দেওয়া হয়েছে। কেউ চাইলে প্রণামী বাক্সে টাকা ফেলার বদলে কার্ড সোয়াইপ করে চাঁদা দিতে পারবেন। তবে তাতে কত টাকা জমা পড়েছে তা অবশ্য মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়নি।

English summary
Demonetisation: Card swipe machine installed in Banjari temple of Raipur
Please Wait while comments are loading...