Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলের প্রভাব হবে ভয়ঙ্কর, দাবি প্রাক্তন প্ল্যানিং কমিশনের চেয়ারম্যানের

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৭ জানুয়ারি : অর্থনীতিবিদ তথা প্ল্যানিং কমিশনের প্রাক্তন ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিং আহলুওয়ালিয়ার দাবি, ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হারে দারুণ ধাক্কা লাগতে চলেছে নোট বাতিলের ফলে। প্রায় ৫ শতাংশ হ্রাস পেতে পারে বৃদ্ধির হার।

এখানেই না থেমে তাঁর দাবি, ভারতে নোট বাতিলের মতো ঘটনা অর্থনীতির বুনিয়াদকেই আলগা করে দিয়েছে। এর ফলে জিডিপি ১ থেকে ২ শতাংশ কমে যাবে। এবং বর্তমান আর্থিক বছরে তা ৫.৫ শতাংশে এসে ঠেকবে।

নোট বাতিলের প্রভাব হবে ভয়ঙ্কর, দাবি প্রাক্তন প্ল্যানিং কমিশনের চেয়ারম্যানের

ইউপিএ সরকারের আমলে নীতি নির্ধারণের জন্য যে প্রতিষ্ঠান কাজ করত তার নাম ছিল প্ল্যানিং কমিশন। এখন সেটি উঠে গিয়ে তার জায়গায় যেটি গঠিত হয়েছে তার নাম নীতি আয়োগ। বিজেপি ক্ষমতায় আসার পরে এই প্রতিষ্ঠান গড়ে উঠেছে। নীতি নির্ধারণের বিষয়গুলি তারাই দেখভাল করে। ঠিক যেভাবে আগে কাজ করত প্ল্যানিং কমিশন।

আহলুওয়ালিয়ার বক্তব্য, কেন্দ্রের উচিত জিডিপি যাতে ৭ শতাংশে ফিরে যেতে পারে সেদিকে আশু নজর দেওয়া। একইসঙ্গে তিনি যে নোট বাতিলকে সমর্থন করছেন না সেটাই স্পষ্ট জানিয়েছেন তিনি।

অর্থনীতিবিদ আহলুওয়ালিয়ার কথায়, কালো টাকা রোধ করতে ও ডিজিটাইজেশনকে ছড়িয়ে দিতে সরকারের হাতে আরও অনেক পন্থা ছিল। এছাড়া কর ছাড়ে আকর্ষণীয় ঘোষণা করেও ফল পাওয়া যেত।

সেসবের কোনও কিছুই করেনি বর্তমান সরকার। এমনকী নোট বাতিল করলেও যে ভারতে ডিজিটাল অর্থনীতি চালু করা যাবে, সেই তত্ত্বও মানতে নারাজ অর্থনীতিবিদ আহলুওয়ালিয়া। একইসঙ্গে তাঁর আশা, আগামী মে মাসের মধ্যে নগদের সমস্যা পুরোপুরি মিটে যাবে।

English summary
Demonetisation Can Cut Growth Rate To 5 Per Cent: Montek Singh Ahluwalia
Please Wait while comments are loading...