Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#DeMonetisation : এদিন বেশ কিছু নতুন ঘোষণা কেন্দ্রের, জেনে নিন একনজরে

  • Written By:
Subscribe to Oneindia News

নোট বাতিল নিয়ে এদিন কেন্দ্রের অর্থ মন্ত্রকের সচিব শক্তিকান্ত দাস নতুন করে বেশ কয়েকটি ঘোষণা করলেন। কেন্দ্রের এই সিদ্ধান্তকে দেশের অধিকাংশ মানুষ সমর্থন করছে বলে নানা সমীক্ষায় উঠে এলেও, বেশকিছু মানুষ চূড়ান্ত সমস্যায় পড়েছেন।

এবার ব্যাঙ্কের এটিএম থেকে বেরবে ২০ ও ৫০ টাকার নোট

#Note বাতিলের সিদ্ধান্তের পর একটাও চুরি হয়নি দেশের এই রাজ্যে

তবে সিদ্ধান্তের ২ সপ্তাহ পার করার পরে কেন্দ্রে দাবি ধীরে ধীরে ব্যাঙ্কের বাইরে লাইন ছোট হতে শুরু করেছে। নতুন নোটের যোগানও যথেষ্ট রয়েছে। শুধু তা পৌঁছনোর ক্ষেত্র কিছু জায়গায় ত্রুটি রয়ে গিয়েছিল যার সমাধান করার চেষ্টা করা হয়েছে। এই অবস্থায় কেন্দ্র এদিন কি কি নতুন ঘোষণা করল তা জেনে নিন একনজরে।

#DeMonetisation : এদিন বেশ কিছু নতুন ঘোষণা কেন্দ্রের

#DeMonetisation নিয়ে কেন্দ্রের নতুন ঘোষণা

  • জেলার কোঅপারেটিভ ব্যাঙ্কগুলির জন্য NABARD ২১ হাজার কোটি টাকা মঞ্জুর করেছে।
  • NABARD ও আরবিআইয়ের তরফে নির্দেশ দেওয়া হয়েছে যাতে গ্রামীণ কোঅপারেটিভ ব্যাঙ্কগুলিতে পর্যাপ্ত পরিমাণে নগদ মজুদ থাকে।
  • কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ভিডিও কনফারেন্স করে নাবার্ড ও আরবিআইকে এই বিষয়ে নির্দেশ দিয়েছেন। পুরো কাজটা যেন মসৃণভাবে সম্পূর্ণ করা হয় সেবিষয়টি আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
  • বেসরকারি ব্যাঙ্কগুলি জানিয়েছে ইতিমধ্যেই তাদের বহু গ্রাহক ডিজিটাল ট্রানজ্যাকশনের আবেদন জানিয়েছে। অর্থাৎ বেসরকারি ব্যাঙ্কগুলির গ্রাহক আর্থিক লেনদেনের ক্ষেত্রে অনলাইনকেই বেছে নেওয়া পছন্দ করছেন।
  • আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ডিজিটাল আর্থিক লেনদেনে কোনও সার্ভিস চার্জ লাগবে না।
  • মোট ৮২ হাজার এটিএমকে ইতিমধ্যে নতুন রূপে তৈরি করে দেওয়া হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে বাকী এটিএমগুলিও নতুনভাবে তৈরি হয়ে যাবে।
  • আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেবিট কার্ড ব্যবহারে কোনও সার্ভিস চার্জ কাটা হবে না। বেশকিছু সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক এমনটা করতে রাজি হয়েছে। অর্থাৎ অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললেও বাড়তি চার্জ কাটা হবে না।
  • ই-ওয়ালেটের ক্ষেত্রে কিছুটা ছাড় দিয়েছে আরবিআই। জন বিশেষে ঊর্ধ্বসীমা বাড়িয়ে ১০ হাজার থেকে ২০ হাজার করে দেওয়া হয়েছে।
English summary
#DeMonetisation : New announcements made by Finance secy Shaktikanta Das
Please Wait while comments are loading...