Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দিল্লি পুর নির্বাচন : তিনটি পুরসভারই দখল রাখল বিজেপি, সাফ কংগ্রেস-আপ

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৬ এপ্রিল : দিল্লি পুর নির্বাচনে বিজেপি জয় পেতে চলেছে তার পূর্বাভাস আগেই ছিল বুথ ফেরত সমীক্ষায়। বিশেষ করে উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপির বিপুল আসনে জয়লাভের একটা ইতিবাচক প্রভাব যে দিল্লির পুর নির্বাচনে পড়তে চলেছে তার আভাস দিয়েছিলেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে এভাবে এতটা সংখ্যাগরিষ্ঠতা বিজেপি পাবে তা অনেকেই আন্দাজ করেননি।

দিল্লি পুর নির্বাচনে বিজেপির বিপুল আসনে জয়ের ছয়টি কারণ একনজরে

উত্তর-দক্ষিণ ও পূর্ব মিলিয়ে দিল্লি পুরসভার মোট ২৭২টি আসনের মধ্যে ২৭০টিতে ভোটগ্রহণ হয় গত রবিবার। আর এদিন ফলঘোষণা হতেই বিজেপির জয়জয়কার। জানা গিয়েছে, প্রতিটি পুরসভাতেই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি।

দিল্লি পুর নির্বাচন : তিনটি পুরসভারই দখল রাখল বিজেপি

উত্তর দিল্লি পুরসভায় ১০৪টি আসনের মধ্যে বিজেপি ৬৭টি আসনে জিতেছে বা এগিয়ে রয়েছে। অন্যদিকে আম আদমি পার্টি ২০টি আসনে জিতেছে বা এগিয়ে রয়েছে। কংগ্রেসের অবস্থা বেশ শোচনীয়। দিল্লি কংগ্রেসের সভাপতি অজয় মাকেনের নেতৃত্বে লড়ে রাহুল গান্ধীর দল ১৩টি আসনে জিতেছে বা এগিয়ে রয়েছে। অন্যান্যরা ৩টি আসনে জয়ী/এগিয়ে রয়েছে।

দক্ষিণ দিল্লিতেও ১০৪টি আসনের মধ্যে বিজেপি ৭০টিতে জয়ী/এগিয়ে রয়েছে। আপ ১৭টিতে জয়ী/এগিয়ে রয়েছে। অন্যদিকে কংগ্রেস ১১টিতে জয়ী/এগিয়ে রয়েছে।

পূর্ব দিল্লির ৬৪টি আসনের মধ্যে বিজেপি ৪৮টি আসনে জয়ী/এগিয়ে রয়েছে। আপ ১০টি আসনে জয়ী/এগিয়ে রয়েছে। কংগ্রেস ৩টি আসনে জয়ী/এগিয়ে রয়েছে। অন্যান্যরা ২টি আসনে জয়ী/এগিয়ে রয়েছে।

উল্লেখযোগ্য হল, ২০১২ সালের নির্বাচনে বিজেপি তিনটি পুরসভাতেই মসনদে বসলেও আসন সংখ্যা অনেক কম ছিল। এবছর সেটা অনেকগুণ বেড়ে গিয়েছে। গত নির্বাচনে বিজেপি উত্তর দিল্লিতে ৫৯টি আসন, দক্ষিণ দিল্লিতে ৪৪টি আসন ও পূর্ব দিল্লিতে ৩৯টি আসন পেয়ে জয়ী হয়েছিল।

English summary
Delhi MCD Election Result 2017 : BJP sweeps with majority
Please Wait while comments are loading...