Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দিল্লি মেট্রো ছুটবে চালক ছাড়া, কিন্তু কবে থেকে

  • Posted By:
Subscribe to Oneindia News

এবার চালক ছাডা়ই ট্র্যাকের ওপর ছুটতে চলেছে দিল্লি মেট্রো। দিল্লি মেট্রোর পরিষেবার ম্যাজেন্টা ও পিঙ্ক রঙের লাইনে যে ট্রেন চলবে তাতে দেখা যাবেনা কোনও চালক। শুনতে অবাক লাগলেও এখন এটাই সত্যি হতে চলেছে। এই ট্রেনগুলির স্বয়ংক্রিয়তা উচ্চমানের হওয়ায়, দিল্লি মেট্রোকে আগামী তিন মাসের মধ্যেই চালকহীন করার ভাবনা চিন্তা শুরু হয়ে গিয়েছে।

এই ট্রেনগুলিতে রয়েছে বিশেষ রকমের এক আন অ্যাটেন্ডেড ট্রেন অপরেশন মোড। যার দ্বারা এই ট্রেন স্বয়ংক্রিয়ভাবে চলতে পারে। আপাতত এই ট্রেনগুলিকে নিয়ে পর্যবেক্ষণের কাজ চলছে। পাশপাশি দিল্লি মেট্রো কর্তৃপক্ষ চাইছে যাতে ট্রেনগুলি উচ্চ ক্ষমতা সম্পন্ন হয়ে স্বয়ংক্রিয় হয়ে যায়, এর জন্য় তারা যাবতীয় প্রযুক্তিকে কার্যকর করতে প্রস্তুত।

দিল্লি মেট্রো ছুটবে চালক ছাড়া, কিন্তু কবে থেকে

দিল্লি মেট্রোর কর্তৃপক্ষের তরপে জানানো হয়েছে, নতুন সিগন্যালিং প্রযুক্তি স্থাপনের সঙ্গে সঙ্গেই দিল্লি মেট্রোকে তারা চালকহীন করতে চলেছেন। তবে তার আগে প্রচুর নিরীক্ষা বাকি রয়েছে বলে জানা গিয়েছে। প্রতিটি অপরেশনের সঙ্গে অপর একটি অপরেশনের সংযোগ খতিয়ে দেখার পরই এটিকে চালু করা হবে।

চালকহীন গাড়ি গুলি জনকপুরী থেকে বোটানিক্যাল গার্ডেন পর্যন্ত দৌড়বে। তবে দুটি লাইনের মধ্যে আপাতত ম্যাজেন্টা লাইনের মধ্যে দিয়ই চলবে এই ট্রেন। ফলে সবকিছু ঠিক ঠাক এগোলে আগামী অক্টোবর মাস থেকেই চালু হবে এই ট্রেন। তবে সেক্ষেত্রে মেট্রোর একটি দিকের যাতায়াত অভাবে চালু হবে। সেক্ষেত্রে সাফল্য আসলে তবেই অপর লাইন দিয়ে চালকহীন মেট্রো চালু হবে। মেট্রো চালকহীন হলে, তার গতি অনেকটা বাড়বে বলে মনে করা হচ্ছে।

English summary
Delhi metro's first ever driverless trains will be up and running in three months. The automated trains will run on the magenta and pink lines of the Delhi Metro.Quipped to run on 'Unattended Train Operation' (UTO) mode, these trains have a high level of automation. While the Delhi Metro authorities plan to have operators supervising the trains, they intend to gradually shift to the UTO mode. Although the plan is to make the trains heavily automated with little or no physical intervention, they will be monitored frequently, officials from DMRC said.
Please Wait while comments are loading...