Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আধার সংযুক্তিকরণ মামলা এবার সুপ্রিমকোর্টের সাংবিধানিক বেঞ্চে

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

এবার আধার সংযুক্তিকরণ মামলাগুলির শুনানি হবে সুপ্রিমকোর্টের সাংবিধানিক বেঞ্চে। বিষয়টি সাংবিধানিক বেঞ্চে পাঠিয়ে তিন বিচারপতির বেঞ্চের প্রধান বিচারপতি জে চিলেমেশ্বর বলেছেন, যখন কোনও বিষয়ের একটি মামলা সাংবিধানিক বেঞ্চে যায়, তখন সেই সংক্রান্ত অপর মামলাগুলিও একই জায়গায় যাওয়া উচিৎ। ওই মামলার নিষ্পত্তি করতে পারেন বিচারপতিদের বড় বেঞ্চই। অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল এবং আইনজীবী শ্যাম দিবানকে এমনটাই জানিয়েছেন তিনি।

বেঞ্চের অপর দুই বিচারপতি, বিচারপতি এএম খানউইলকার এবং নবীন সিনহা জানিয়েছেন, সাংবিধানিক বেঞ্চে বিচারপতির সংখ্যা সাত হবে না নয়, তা নির্ভর করছে প্রধান বিচারপতির সিদ্ধান্তের ওপর।

আধার সংযুক্তিকরণ মামলা এবার সাংবিধানিক বেঞ্চে

তিন বিচারপতির বেঞ্চ অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল এবং আইনজীবী শ্যাম দিবানকে বলেছেন, বড় সাংবিধানিক বেঞ্চের বিষয়টি প্রধান বিচারপতি জেএস খেহরের সামনে উত্থাপন করতে। শ্যাম দিবান এই মামলায় বিরোধীপক্ষের আইনজীবী।

২৭ জুন সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ সামাজিক ও জনসেবা মূলক কাজে আধার যুক্ত করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে অন্তর্বর্তী কোনও রায় দিতে অস্বীকার করেন। যদিও এর আগেই সামাজিক জনসেবামূলক প্রকল্প থেকে কেউই বাদ পড়বে না, এমনটাই আশ্বাস দেওয়া হয়েছিল সরকারের তরফে।

বিভিন্ন জনসেবামূলক প্রকল্পে আধারকে আবশ্যিক করা নিয়ে সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে তিনটি পৃথক আবেদনের শুনানি চলছিল সুপ্রিম কোর্টে।

বিভিন্ন জনসেবামূলক প্রকল্পে আধার যুক্ত করার সরকারি নির্দেশের বিরুদ্ধে আদেশ দিয়েছিল সুপ্রিমকোর্ট। একই সঙ্গে সর্বোচ্চ আদালত, আধারের স্বেচ্ছায় ব্যবহারের পক্ষে মত প্রকাশ করেছিল সর্বোচ্চ আদালত।

English summary
Constitutional bench of supreme court to decide the Aadhar linked issues
Please Wait while comments are loading...