Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডিজিটাল পেমেন্ট নিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ রিপোর্ট জমা করল মুখ্যমন্ত্রীদের কমিটি

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি : নোট বাতিলের পরে মুখ্যমন্ত্রীদের নিয়ে গঠিত কমিটি ডিজিটাল ইকোনমি বা নগদহীন অর্থব্যবস্থা নিয়ে রোডম্যাপ দেবে বলে ঠিক হয়েছিল। সেইমতো অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নেতত্বাধীন মুখ্যমন্ত্রীদের কমিটি রিপোর্ট জমা করল প্রধানমন্ত্রীর কাছে।

বিগত ৫০০ বছর ধরে ভারতের এই রাজ্যের একটি গ্রামে চলছে 'ক্যাশলেস ব্যবস্থা'

রাজস্থানের স্কুলের পাঠ্যক্রমে এবার 'নোট বাতিল'!

সূত্রের খবর, সেই রিপোর্টে ক্যাশলেস অর্থব্যবস্থা নিয়ে যে সুপারিশ করা হয়েছে তার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হল, কমিটি বলেছে ৫০ হাজার টাকার বেশি নগদ তুললেই তাতে কর চাপানোর আইন হোক। তাহলে ঘুরিয়ে ডিজিটাল অর্থব্যবস্থার দিকে একধাপ এগোনো যাবে বলে এমন সুপারিশ বলে মনে করা হচ্ছে।

ডিজিটাল পেমেন্ট নিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ রিপোর্ট জমা করল মুখ্যমন্ত্রীদের কমিটি

এর পাশাপাশি ডিজিটাল পেমেন্ট নিয়ে গঠিত কমিটি মেট্রো শহরগুলিতে বাস ও ট্রেনে চড়ার জন্য 'কন্টাক্টলেস পেমেন্ট'-এরও সুপারিশ করেছে নিজেদের রিপোর্টে। যারা আয়করের আওতায় পড়েন না এমন ব্যক্তিরা স্মার্টফোন কিনলে দামে ১ হাজার টাকা ভর্তুকি দেওয়ার কথাও সুপারিশ করা হয়েছে।

এর পাশাপাশি ডিজিটাল অর্থব্যবস্থা গড়ে তুলতে গেলে সবচেয়ে বেশি প্রয়োজন সাইবার নিরাপত্তা। সেই সংক্রান্তও নানা উল্লেখযোগ্য সুপারিশও প্রধানমন্ত্রীকে জমা দেওয়া রিপোর্টে মুখ্যমন্ত্রীদের কমিটি করেছে বলে খবর।

প্রসঙ্গত উল্লেখ্য, মুখ্যমন্ত্রীদের এই কমিটিতে চন্দ্রবাবু নাইডু ছাড়াও ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, সিকিমের পবন কুমার চামলিং, পুদুচ্চেরির ভি নারায়ণস্বামী, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশের মতো ব্যক্তিত্ব রয়েছেন। এছাড়া নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান অরবিন্দ পানগারিয়া ও সিইও অমিতাভ কান্ত সহ অনেক বিশিষ্ট ব্যক্তিত্বরা রয়েছেন।

English summary
Committee on digital payments led by Andhra Pradesh CM N. Chandrababu Naidu recommends levy of tax on cash transactions of 50,000 & above
Please Wait while comments are loading...