Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ব্যাপক হারে বাড়তে পারে কলেজ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের বেতন

Subscribe to Oneindia News

কলেজের অ্যাসিসটেন্ট প্রফেসার ও অ্যাসোসিয়েট প্রফেসারদের বেতন বৃদ্ধির প্রস্তাব দিল ইউজিসি-র প্যানেল। দুটি পদের পদাধিকারী শিক্ষকদের জন্য় প্রায় ২২ থেকে ২৮ শতাংশ বেতন বৃদ্ধি হতে চলেছে। উল্লেখ্য, কেন্দ্রীয় ও রাজ্যসরকারের অধীন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনায় নিযুক্ত শিক্ষকদের ক্ষেত্রে এই বেতন বৃ্দ্ধির প্রস্তাব করা হয়েছে।

ব্যাপক হারে বাড়তে পারে কলেজ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের বেতন

এদিকে, কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন দফতরের তরফে বলা হয়েছে, অধ্যাপকদের ভাতা বৃদ্ধি সংক্রান্ত বিষয়টি নিয়েও ভাবা হবে, তবে তা পরে হবে। এদিকে, প্রস্তাবনা অনুযায়ী, অ্যাসিস্টেন্ট প্রফেসারদের বেতনের, এন্ট্রি পে, ৬ হাজার টাকা থেকে এক লাফে ১০, ৩৯৫ টাকা হওয়ার কথা বলা হয়েছে। অন্যদিকে, অ্যসোসিয়েট প্রফেসারদের ক্ষেত্রে তা ২৩, ৬৬২ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।

উল্লেখ্য,অধ্যাপকদের সর্বশেষ বেতন বৃদ্ধি হয়, ২০০৬ সালে। এরপর সপ্তম বেতন কমিশনের সুপারিশ লাগু না হওয়ায়, বার বার ধর্মঘটে যাওয়ার হুঁশিয়ারি দিতে থাকে বিভিন্ন অধ্যাপকদের সংগঠন। উল্লেখ্য, নতুন বেতন পর্যালোচনার ফলে বিভিন্ন সরকারি অনুদানপ্রাপ্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ অশিক্ষক কর্মচারীদের সুবিধা হবে। শুধু তাই নয়, আইআইটি, আনআইটি গুলির শিক্ষকরাও এই সুবিধার আওতায় পড়বেন।

এই বেতন বৃদ্ধির ফলে, ৩ বছরে প্রায় ৭০ হাজার কোটি টাকার মতো খরচ হবে সরকারের। তবে এই খরচ রাজ্য ও কেন্দ্র সমানভাবে ভাগ করে নেবে। এর আগে ইউজিসির আওতায় গতবছরে সরকার একটি পে রিভিউ কমিটি গড়ে তোলে। তারাই এই সুপারিশ দিয়েছে।

English summary
With the Union Cabinet set to take up the UGC panel's recommendation, at least 8 lakh teachers and staff are set to get a massive pay hike in the range of 22 to 28 per cent.
Please Wait while comments are loading...