Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রধান বিচারপতি-রাজ্যপালরা এখন থেকে তথ্যের অধিকার আইনের আওতায়! কী বলছে শীর্ষ আদালত

  • Posted By:
Subscribe to Oneindia News

প্রশাসন ও আইন ব্যবস্থায় স্বচ্ছ্বতা আনতে এবার আরও একটু উদ্যোগী হল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও রাজ্যপাল পদে আসীন পদাধিকারীদের তথ্য জানার অধিকার আইনের আওতায় আনার বিষয়ে সম্মতি জানিয়েছে সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র ও অমিতাভ রায়ের বেঞ্চ জানিয়েছে, সংবিধানের আওতায় থাকা সমস্ত কার্যালয় ও তাঁর আধিকারিক ও কর্মীদের তথ্য জানার অধিকার আইনের আওতায় থাকা উচিত। যাতে কাজে স্বচ্ছ্বতা ও বিশ্বাসযোগ্যতা বজায় থাকে।

প্রধান বিচারপতি-রাজ্যপালরা এখন থেকে তথ্যের অধিকার আইনের আওতায়! কি বলছে শীর্ষ আদালত

আদালত একেবারে স্পষ্ট করে উল্লেখ করেছে যে প্রধান বিচারপতি ও ভারতের সমল্ত রাজ্যের গভর্নরদের কাজকর্ম তথ্য জানার অধিকার আইনের আওতায় আসা উচিত।

গোয়া রাজ্যের ২০০৭ সালের একটি মামলার রায়ে বম্বে হাইকোর্ট গোয়ার রাজ্যপালের কার্যালয়কে জানায় যে সেইসময়ে রাজ্যপাল গোয়ার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যে রিপোর্ট রাষ্ট্রপতিকে পাঠিয়েছিলেন তা জনসমক্ষে প্রকাশ করতে। সেইসময়ে গোয়ায় কংগ্রেস সরকার ছিল। এবং বিরোধী দলনেতা ছিলেন বিজেপির মনোহর পার্রিকর।

এই মামলারই শুনানিতে সুপ্রিম কোর্ট নিজের পর্যবেক্ষণে রাজ্যপাল ও প্রধান বিচারপতি ও তাঁদের কার্যালয়কে আরটিআইয়ের অধীন আনার কথা বলেছে।

সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণের তাৎপর্য অনেক। কারণ এর আগে বিভিন্ন রাজ্যের রাজ্যপালের অফিস নানা তথ্য আরটিআইয়ের আবেদনের প্রেক্ষিতে দিতে অস্বীকার করেছে তো বটেই, এমনকী সুপ্রিম কোর্টও বারবার কেন্দ্রীয় তথ্য কমিশনকে নানা ইস্যুতে তথ্য দেওয়া থেকে বিরত থেকেছে। এবার সেই অবস্থার বদল হতে চলেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

English summary
CJI, governors should come under RTI : Supreme Court
Please Wait while comments are loading...