Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতীয় সেনাকে 'তাড়াতে' চিন কি সত্যিই এই ফন্দি আঁটছে

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ডোকলাম থেকে ভারতীয় সেনাকে হঠাতে এবার ছোট মাপের সেনা অভিযানের চিন্তাভাবনা করছে বেজিং। আগামী দু সপ্তাহের মধ্যেই এই সেনা অভিযান হতে চলেছে। চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসে এমনই খবর প্রকাশিত হয়েছে। 

[আরও পড়ুন: ডোকলাম ইস্যুতে দেশবাসীর কাছে বাবা রামদেবের এমনই আবেদন করলেন]

ভারতীয় সেনাকে 'তাড়াতে' চিন কি সত্যিই এই ফন্দি আঁটছে

সাংহাই অ্যাকাডেমি অব সোশ্যাল সায়েন্সেসের ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্সের গবেষক হু ঝিয়াং গ্লোবাল টাইমসে লেখা প্রবন্ধে একথা উল্লেখ করেন। তিনি বলেন, চিনা ভূখণ্ডে ভারতীয় সেনাদের অবস্থান কোনোভাবেই মেনে নেবে না বেইজিং। সেকারণেই সম্ভবত দু সপ্তাহের মধ্যে সেখান থেকে ভারতীয় সেনাদের বিতাড়িত করার জন্য ছোটখাট সামরিক অভিযান চালাবে চিন।

হু ঝিয়াং আরও বলেন, ভারতের বিদেশমন্ত্রককে জানিয়েই চিনের পক্ষ থেকে অভিযান চালানো হবে। ভুটান সীমান্তে চিনের রাস্তা নির্মাণ নিয়ে গত ১৬ জুন থেকেই সিকিমের ডোকলামে ভারত ও চিনের সেনাবাহিনী মুখোমুখি দাঁড়িয়ে।

তবে ভারতের দাবি, তারা বাড়তি কোনো সেনা সেখানে মোতায়েন করেনি। সম্প্রতি সিকিম সীমান্ত দিয়ে ভারতীয় সেনার অনুপ্রবেশের অভিযোগ করেছে বেইজিং। চিন যতই যুদ্ধ নিয়ে মাতামাতি করুক, ভারত এখনও কূটনৈতিক পথে আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে আগ্রহী। তবে দুপক্ষকেই সেনা প্রত্যাহার করার শর্তও রাখা হয়েছে ভারতের পক্ষ থেকে।

[আরও পড়ুন: ডোকলাম নিয়ে সাফ কথা, সংসদে এই মত জানাল কেন্দ্র]

English summary
China will undertake small scale military operation within two weeks at Doklam to expel Indian troops, reports China Global Times.
Please Wait while comments are loading...