Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শিক্ষক নিয়োগে সারাদেশে অভিন্ন পরীক্ষার উদ্যোগ কেন্দ্রের , জেনে নিন বিস্তারিত

Subscribe to Oneindia News

শিক্ষক নিয়োগে সারা দেশে অভিন্ন পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্র। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সচিব অনিল স্বরূপ এমনই তথ্য জানিয়েছেন। যদিও তিনি জানান, এই পরীক্ষার পাশাপাশি রাজ্যসরকারও আলাদাভাবে শিক্ষক নিয়োগে পরীক্ষা নিতে পারে।

কেন্দ্রের তরফে শিক্ষক নিয়োগের জন্য এই অভিন্ন পরীক্ষা, ক্যাট(CAT) পরীক্ষার মতো হবে। এমবিএ তে ভর্তি হতে গেলে যেরকম ক্যাট পরীক্ষা দিতে হয় , তেমনই একই রকমের পরীক্ষা হবে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে।

শিক্ষক নিয়োগে সারাদেশে অভিন্ন পরীক্ষার উদ্যোগ কেন্দ্রের , জেনে নিন বিস্তারিত

দেশের বিভিন্ন স্কুলে নিম্ন মানের শিক্ষকরা সহজেই নিযুক্ত হয়ে যাচ্ছেন। সেই মানকে উন্নত করতেই, সারাদেশে এই অভিন্ন পরীক্ষা নেওয়ার পরিকল্পনা কেন্দ্রের। এক্ষেত্রে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানকে নজরে রেখেছে কেন্দ্র।

শিক্ষক নিয়োগে অভিন্ন পরীক্ষার পাশপাশি, অনিল স্বরূপ এদিন জানান অষ্টম শ্রেণির পরীক্ষায় পাশফেল প্রথা সংক্রান্তও বেশ কিছু ভাবনা চিন্তা করছে কেন্দ্র । কেন্দ্রের প্রস্তাব হল কেউ অষ্টম শ্রেণিতে ফেল করলে তিন মাসের মধ্যে ফের পরীক্ষা নেওয়া হবে। এ ব্যাপারে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সংবাদ মাধ্যামে জানিয়েছেন। কেন্দ্রে কাছ থেকে কোনও লিখিত প্রস্তাব এলে তবে এনিয়ে ভাবনাচিন্তা শুরু করবে রাজ্য সরকার।

English summary
The Union Ministry of Human Resource Development (MHRD) is planning to have a common entrance test for teachers.
Please Wait while comments are loading...